সাভারে অনুষ্ঠিত হচ্ছে আন্তর্জাতিক জনপ্রশাসন ও উন্নয়ন বিষয়ক সম্মেলন

ঢাকা, দেশের খবর

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সাভার (ঢাকা) | 2023-08-30 18:44:49

পরিবর্তনশীল জনপ্রশাসন কর্মকর্তাদের কার্যাবলী সাধারণ জনগণের সাথে সমন্বয়ের লক্ষ্যে সাভারে অনুষ্ঠিত হতে যাচ্ছে আন্তর্জাতিক জনপ্রশাসন ও উন্নয়ন বিষয়ক সম্মেলন।

সোমবার (৩ জানুয়ারি) দুপুরে বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের (বিপিএটিসি) কনফারেন্স রুমে সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে একথা জানান বিপিএটিসির পরিচালক ড. মোহাম্মদ মিজানুর রহমান।

তিনি লিখিত বক্তব্যে জানান, সম্মেলনে বিশ্বের ১৪টি দেশের প্রতিনিধি অংশগ্রহণ করবেন। ১৪টি দেশের আন্তর্জাতিক ৩৫জন গবেষক ১২৫টি গবেষণার বিষয় নিয়ে পর্যালোচনা করবেন। প্রযুক্তিখাতে বাংলাদেশসহ বিশ্বের উন্নত দেশগুলো সিভিল সার্ভিসে টেকসই জনপ্রশাসন গড়ার লক্ষ্যে গবেষণা ও তা নিয়ে পর্যালোচনা করা হবে। তিনি আরো জানান, উন্নত প্রযুক্তি, বৈশ্বিক জলবায়ু পরিবর্তন, অর্থনৈতিক উন্নতির পাশাপাশি বৈষম্য বৃদ্ধির মতো বিষয় এই পর্যালোচনায় প্রাধান্য পাবে। একই সাথে বিভিন্ন দেশে জনগণের চাহিদা অনুযায়ী জবাবদিহিতা মূলক এজেন্ডা বাস্তবায়ন কিভাবে করা যাবে তা নিয়েও আলোচনা করবেন গবেষকরা।

এসময় উপস্থিত ছিলেন, জনপ্রশাসন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব সৈয়দ মিজানুর রহমান, অতিরিক্ত সচিব মুনির হোসেন ও অতিরিক্ত সচিব জাফর ইকবালসহ অন্যান্য কর্মকর্তারা।

আগামী ৫ ফেব্রুয়ারি জনপ্রশাসন মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী এই সম্মেলনের উদ্বোধন করবেন বলে জানা গেছে। সম্মেলনে বক্তব্য রাখবেন মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, অস্ট্রেলিয়া, মালয়েশিয়া, ভারত, নেপাল, থাইল্যান্ড, ফিলিপাইন, ব্রুনেই, শ্রীলঙ্কা ও মালদ্বীপের আন্তর্জাতিক মানের ৩৫জন গবেষক।

এ সম্পর্কিত আরও খবর