টাঙ্গাইলে ভিন্ন প্রশ্নপত্রে পরীক্ষা, পরীক্ষার্থী-অভিভাবকদের বিক্ষোভ

টাঙ্গাইল, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, টাঙ্গাইল | 2023-08-26 15:16:32

সারা দেশে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছে। সোমবার (৩ ফেব্রুয়ারি) সকাল ১০টায় এই পরীক্ষা শুরু হয়। সারা দেশের মতো টাঙ্গাইলেও এ পরীক্ষা অনুষ্ঠিত হয়। আজ অনুষ্ঠিত হয়েছে বাংলা প্রথম পত্রের সৃজনশীল পরীক্ষা। তবে টাঙ্গাইলের একটি কেন্দ্রে ভিন্ন প্রশ্নে পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার অভিযোগ উঠেছে।

শহরের বিন্দুবাসিনী সরকারি বালিকা উচ্চবিদ্যালয় কেন্দ্রে এ ঘটনা ঘটে। এ ঘটনার প্রতিবাদে পরীক্ষার্থী ও অভিভাবকরা বিক্ষোভ করেছেন।

পরীক্ষার্থীদের অভিযোগ, টাঙ্গাইলের সকল কেন্দ্রে বাংলা প্রথমপত্র সৃজনশীল পরীক্ষার প্রশ্নপত্র ০৩ (সোয়াত) সেটে অনুষ্ঠিত হলেও ব্যতিক্রম ঘটেছে বিন্দুবাসিনী সরকারি বালিকা উচ্চবিদ্যালয় কেন্দ্রের ক্ষেত্রে। এ কেন্দ্রে পরীক্ষার্থীরা ০১ (কাশ্মীর) সেটে পরীক্ষা দিয়েছে। তাদের অভিযোগ অপেক্ষাকৃত কঠিক প্রশ্নপত্রে পরীক্ষা দিতে হয়েছে। এ ঘটনায় অভিভাবকরা ক্ষুব্ধ হয়ে ওই কেন্দ্রের সামনে বিক্ষোভ প্রদর্শন করেন।

ভিন্ন প্রশ্নে পরীক্ষা অনুষ্ঠিত হয়

এ ঘটনায় টাঙ্গাইলের জেলা প্রশাসক মো. শহীদুল ইসলাম বলেন, বিষয়টি নিয়ে কর্তৃপক্ষের সঙ্গে কথা হয়েছে। যে প্রশ্নপত্রে পরীক্ষা হয়েছে উত্তর পত্রের সঙ্গে সেটি দিয়ে দেয়া হয়েছে। এতে কোন সমস্যা হবে না।

অন্যদিকে, টাঙ্গাইলের দেলদুয়ারে এসএসসি পরীক্ষার প্রথম দিনে বাংলা প্রথমপত্র পরীক্ষার প্রশ্নপত্র নির্ধারিত সময়ের ২০ মিনিট পরে সরবারহ করার অভিযোগ উঠেছে। সৈয়দ আব্দুল জব্বার সরকারি স্কুল কেন্দ্রে এ ঘটনা ঘটে।

কেন্দ্রটিতে এ বছর ৭৫২ জন পরীক্ষাথী পরীক্ষা দিচ্ছে। এমন ঘটনায় পরীক্ষায় কাঙ্ক্ষিত উত্তর না লিখতে পেরে হতাশ হয়ে পড়ে শিক্ষার্থীরা।

এ সম্পর্কিত আরও খবর