ফেরত এলো ভারতে পাচার হওয়া ৫ কিশোর

যশোর, দেশের খবর

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বেনাপোল (যশোর) | 2023-08-31 12:48:11

কাজের প্রলোভন দেখিয়ে ভারতে পাচার হওয়া পাঁচ কিশোরকে দুই বছর পর স্বদেশ প্রত্যাবাসন আইনে ফেরত পাঠিয়েছে ভারতীয় ইমিগ্রেশন পুলিশ।

বুধবার (৫ ফেব্রুয়ারি) বিকেল ৫টার দিকে বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশের কাছে তাদের হস্তান্তর করা হয়।

ফেরত আসা পাঁচ কিশোরের একজনকে বাংলাদেশ মহিলা আইনজীবী সমিতি এবং চারজনকে জাস্টিজ এন্ড কেয়ার এনজিও’র কাছে হস্তান্তর করা হয়েছে।

ভারত ফেরত ওই পাঁচ কিশোর হলো— বাগেরহাট জেলার রহমান খাঁনের ছেলে সব্বির হোসেন (১৭), জামাল হোসেনের ছেলে জাহিদুল ইসলাম (১৭), হেমায়েতের ছেলে সফিকুর রহমান (১৭), খুলনা জেলার দেবাশীষ গাইনের ছেলে সান্তনু গাইন (১৬) ও কাদের খানের ছেলে সাবির খান (১৫)।

বেনাপোল পোর্ট থানার এসআই রবিউল ইসলাম বলেন, ফেরত আসাদের থানার আনুষ্ঠানিকতা শেষ করে বেসরকরি দুটি এনজিও সংস্থার কাছে হস্তান্তর করা হয়েছে।

বাংলাদেশ মহিলা আইনজীবি সমিতির যশোর এরিয়ার সমন্বয়কারী কর্মকর্তা অ্যাডভোকেট নাছিমা খাতুন বলেন, ভালো কাজের প্রলোভন দেখিয়ে দুই বছর আগে এসব কিশোরদের ভারতে পাচার করা হয়েছিল। পরে পাচারকারীরা তাদের কাজ না দিয়ে ফেলে রেখে পালিয়ে আসে।

এরপর ভারতীয় পুলিশের হাতে আটক হয় ওই কিশোরেরা। এক পর্যায়ে তাদের ঠাঁই হয় ধুব্র আশ্রম নামে একটি এনজিও সংস্থ্যায়। পরে আইনি প্রক্রিয়ায় তারা দেশে ফেরত আসে। ফেরত আসা কিশোরদের তাদের পরিবারের হাতে তুলে দেওয়া হবে। কেউ যদি পাচারকারীদের শনাক্ত করে মামলা করতে চায় তবে তাদের আইনি সহায়তা দেওয়া হবে বলে জানান অ্যাডভোকেট নাছিমা খাতুন।

এ সম্পর্কিত আরও খবর