রোগী দেখতে গেট পাসের জামানত ৫০ টাকা!

মৌলভীবাজার, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, মৌলভীবাজার | 2023-08-30 06:40:01

মৌলভীবাজার জেলা সদরের ২৫০ শয্যা বিশিষ্ট সরকারি হাসপাতালে রোগী দেখতে দর্শনার্থীদের ৫০ টাকা জামানত দিয়ে গেট পাস সংগ্রহ করতে হবে। পরে রোগী দেখে চলে যাওয়ার সময় গেট পাস কার্ড জমা দিলে টাকা ফেরত পাবেন দর্শনার্থীরা।

বৃহস্পতিবার (৬ ফেব্রুয়ারি) হাসপাতাল কর্তৃপক্ষ এ সংক্রান্ত একটি নোটিশ টানিয়েছে হাসপাতালে। একজন রোগীর জন্য দুই জন দর্শনার্থীর প্রবেশ ফি লাগবে পঞ্চাশ টাকা। আাগামী শনিবার থেকে নতুন এ নিয়ম কার্যকর করা হবে।

তবে শীতকালে প্রতিদিন বিকেল ৩টা থেকে ৫টা এবং বর্ষাকালে ৪টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত দর্শনার্থীরা পূর্বের মতো গেট পাস কার্ড ছাড়াই প্রবেশ করতে পারবেন বলে জানিয়েছেন হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. পার্থসারথি দত্ত কানুনগো।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশে দর্শনার্থী নিয়ন্ত্রণে এবং চিকিৎসা সেবার মানোন্নয়নে এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানান তিনি।

হাসপাতালের তত্ত্বাবধায়ক আরও বলেন, একজন রোগীর জন্য দুইজন দর্শনার্থী কার্ড প্রতি ৫০ টাকা জামানত দিয়ে গেট পাস কার্ড সংগ্রহ করতে পারবেন। হাসপাতাল ত্যাগের পূর্বে ইস্যুকৃত পাস ফেরত দিয়ে দর্শনার্থীরা জামানতের টাকা ফেরত নিতে পারবেন। এতে রোগীর ভালো হবে এবং হাসপাতালের সংক্রমণ হ্রাস, পরিষ্কার-পরিচ্ছন্নতা রক্ষা ও নিরাপত্তা বাড়বে।

দর্শনার্থী নিয়ন্ত্রণে স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া নির্দেশনায় বলা হয়েছে, ‘দেশের সব সরকারি স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানে মানসম্মত চিকিৎসা দেওয়া সরকারের লক্ষ্য। নিরাপদ চিকিৎসার জন্য রোগীর সঙ্গে আসা দর্শনার্থীদের নিয়ন্ত্রণ করা জরুরি। কেননা, তাদের স্বাস্থ্য বিষয়ক অজ্ঞতা এবং রোগ-জীবাণুর সংক্রমণ রোধে করণীয় বিষয়ে জ্ঞানের অভাবে অধিকাংশ সময়ই কাঙ্ক্ষিত পরিবেশ বা পরিস্থিতির অবনতি হয়। এ অবস্থায় দেশের সব সরকারি চিকিৎসা প্রতিষ্ঠানের কর্তৃপক্ষকে নির্দেশক্রমে ব্যবস্থা নিতে নির্দেশনা দেওয়া হলো।

নির্দেশনায় আরও বলা হয়, রোগীর অসুস্থতা বিবেচনায় একজন রোগীকে সহায়তা করার জন্য সর্বোচ্চ দুজন দর্শনার্থীকে পাস দেওয়া যেতে পারে। হাসপাতাল ত্যাগের পূর্বে ইস্যুকৃত পাস ফেরত দিয়ে ওই দর্শনার্থী নিরাপত্তা জামানত ফেরত নিতে পারবেন।

এ সম্পর্কিত আরও খবর