দখলমুক্ত হচ্ছে মেহেরপুর শহরের ফুটপাত

মেহেরপুর, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, মেহেরপুর | 2023-08-26 14:23:46

অবশেষে দখলমুক্ত হচ্ছে মেহেরপুর শহরের ফুটপাত। পায়ে হেঁটে চলাচলের একমাত্র এ অবলম্বন দখল করে নানা রকম ব্যবসা প্রতিষ্ঠান গড়ে উঠেছে। জনসাধারণের চলাচলের পথ উন্মুক্ত করতেই মাঠে নেমেছেন পৌর কর্তৃপক্ষ।

গেল সপ্তাহে মেহেরপুর পৌর মেয়র মাহফুজুর রহমান রিটন ও কাউন্সিলরবৃন্দ মেহেরপুর শহরের বিভিন্ন এলাকা ঘুরে ফুটপাত দখলমুক্ত করার ঘোষণা দেন। তারপর থেকেই পৌরসভার কয়েকটি টিম দখলদারদের সতর্ক করার মধ্য দিয়ে দখলমুক্ত করছেন। ইতমধ্যেই পৌর এলাকার বেশ কিছু অংশের ফুটপাত চলাচলের উপযোগী হয়ে উঠেছে।

শহরের কাথুলী মোড় এলাকা থেকে আইনজীবী সমিতি ভবন পর্যন্ত প্রধান সড়কে অনেকটাই সরু। যানবাহন ও মানুষ চলাচলের মধ্য দিয়ে এই সড়কে ব্যস্ততা লেগেই থাকে। সড়কের বেশির অংশেই দু'ধারে পৌরসভা ফুটপাত স্থাপন করেছে। তবে মানুষ চলাচলের জন্য ফুটপাত উন্মুক্ত নয়।

খোঁজ নিয়ে জানা গেছে, নিজ নিজ দোকান ও প্রতিষ্ঠানের মালামাল অনেকেই সাজিয়ে রেখেছেন ফুটপাতের উপরে। অন্যদিকে চা দোকান ও ফেরিওয়ালারা ফুটপাতে বসেই চালাচ্ছেব তাদের ব্যবসা।

পথচারী মল্লিকপাড়ার আবু ইউসুফ বলেন, পুরো এলাকার ফুটপাতজুড়েই রয়েছে অস্থায়ী নানা দোকান। এ দখল প্রতিনিয়ত বৃদ্ধি পাওয়ায় আমাদের চলাচল করতে হয় রাস্তা দিয়ে। ফলে প্রায়ই ছোটখাটো দুর্ঘটনা ঘটে।

দখলকারী কয়েকজন দোকানী জানান, দোকানের সামনে পণ্য সাজিয়ে না রাখলে ক্রেতারা আকৃষ্ট হয় না। তাই পণ্য সাজিয়ে রাখা হয়। এক দোকানীর সাজানো দেখে আরেক দোকানী উদ্বুদ্ধ হয় বলেও জানান তারা।

মেহেরপুর পৌর মেয়র মাহফুজুর রহমান রিটন বলেন, ফুটপাত তো মানুষের চলাচলের জন্য। বিশেষ করে নারী ও শিশুদের চলাচলে খুবই অসুবিধা সৃষ্টি করছেন এসব দখলকারীরা। তাই দ্রুততম সময়ের মধ্যে দখলমুক্ত করে জনসাধারণের চলাচলের উপযুক্ত করা হবে।

এ সম্পর্কিত আরও খবর