নদী রক্ষায় সবার সহযোগিতা প্রয়োজন: নৌ-প্রতিমন্ত্রী

নারায়ণগঞ্জ, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নারায়ণগঞ্জ | 2023-08-09 23:29:20

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেন, নদী দখল ঠেকাতে সরকার কঠোর অবস্থানে। এরইমধ্যে দখলের হাত থেকে নদী বাঁচাতে নানা পদক্ষেপ নেয়া হয়েছে। তবে নদীকে বাঁচাতে হলে সবার সহযোগিতা প্রয়োজন। অন্যথায় সরকারের একার পক্ষে এটি করা সম্ভব নয়।

শুক্রবার (৭ ফেব্রুয়ারি) দুপুরে নারায়ণগঞ্জের আড়াইহাজারে উপজেলা নদী রক্ষা কমিটি আয়োজিত এক বিশেষ সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

নৌপরিবহন প্রতিমন্ত্রী বলেন, সারাদেশের সবক’টি জেলার জেলা প্রশাসকদের মাধ্যমে দেশের নদ-নদীর অবৈধ দখলদারদের তালিকা প্রস্তুত করা হয়েছে। সেই তালিকা সংসদে উত্থাপন করা হয়েছে। তালিকায় মোট ৪৯ হাজার ১৬২ জন অবৈধ দখলদারদের বিবরণ লিপিবদ্ধ রয়েছে। এই তালিকা অনুসারে ক্রাশ প্রোগ্রামের মাধ্যমে দেশে নদ-নদীতে অবৈধ দখলদারদের উচ্ছেদ করতে অভিযান পরিচালনার জন্য জেলা প্রশাসকদের নির্দেশ দেওয়া হয়েছে। তবে আমাদেরকেও সচেতন হতে হবে। কারণ আমরা নদীতে ময়লা ফেলি আবার আমরাই সরকারকে বলি নদী পরিষ্কার করতে। এভাবে অবস্থার পরিবর্তন সম্ভব নয়।

তিনি বলেন, নদী বাঁচলে দেশ বাঁচবে। ফলে নদীগুলোকে রক্ষার জন্য আমাদের সবাইকে সচেষ্ট থাকতে হবে। ইতোমধ্যে সরকার নদীরক্ষায় টাস্কফোর্স কমিটি গঠন করেছে। এ কমিটি নদী রক্ষায় কাজ করে যাচ্ছে। কোথাও নদী দখলের খবর পেলে এই কমিটিকে সঙ্গে সঙ্গে ব্যবস্থা নিতে নির্দেশনা দেয়া হয়েছে।

আড়াইহাজার উপজেলার নির্বাহী কর্মকর্তা সোহাগ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে নারায়ণগঞ্জ-২ আসনের সংসদ সদস্য নজরুল ইসলাম বাবু, উপজেলা চেয়ারম্যান মুজাহিদুর রহমান হেলো সরকার, আড়াইহাজার পৌরসভার মেয়র সুন্দর আলী, ভাইস চেয়ারম্যান রফিকুল ইসলাম রফিক, সহকারি কমিশনার (ভূমি) মোহাম্মদ উজ্জ্বল হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর