মৌলভীবাজারে মনু নদ পরিদর্শনে পানিসম্পদ প্রতিমন্ত্রী

মৌলভীবাজার, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, মৌলভীবাজার | 2023-08-30 14:55:14

মৌলভীবাজারের মনু নদ পরিদর্শনে গেছেন পানিসম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুক।

রোববার (৯ ফেব্রুয়ারি) দুপুরে মনু নদের চাঁদনীঘাট এলাকায় পরিদর্শনে যান তিনি।

মনু নদ পরিদর্শন শেষে প্রতিমন্ত্রী বলেন, মৌলভীবাজার সদর, রাজনগর ও কুলাউড়া উপজেলা রক্ষা প্রকল্প শিগগিরই জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় পাস হবে।

এ সময় উপস্থিত ছিলেন- জেলা প্রশাসক নাজিয়া শিরিন, পুলিশ সুপার ফারুক আহমেদ, পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী রণেন্দ্র শংকর চক্রবর্তীসহ অন্যান্যরা।

জাহিদ ফারুক বলেন, আগামী দুই সপ্তাহের মধ্যে এই প্রকল্প একনেক সভায় যাবে পাস হবে। কারণ এটা খুব গুরুত্বপূর্ণ একটা নদ।

মৌলভীবাজার পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা গেছে, মনু নদের ভাঙন থেকে মৌলভীবাজার সদর, রাজনগর ও কুলাউড়া উপজেলা রক্ষা প্রকল্প একনেকে পাসের অপেক্ষায় রয়েছে। সরকারি অর্থায়নে এই প্রকল্পের ব্যয় ধরা হয়েছে প্রায় এক হাজার কোটি টাকা।

এ বিষয়ে মৌলভীবাজার পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী রণেন্দ্র শংকর চক্রবর্তী জানান, প্রায় প্রতিবছরই এই তিনটি উপজেলার কোথাও না কোথাও মনু নদের প্রতিরক্ষা বাঁধ ভেঙে কমবেশি বন্যা হয়ে থাকে।

এতে ক্ষতিগ্রস্ত হয় ফসল, রাস্তাঘাট, ঘরবাড়িসহ মূল্যবান নানা স্থাপনা। বারবার বন্যার ছোবলে নিঃস্ব হয়ে পড়ছে নদীর দুই পাশের অনেক পরিবার। এই বাস্তবতায় পানি উন্নয়ন বোর্ড (পাউবো) মৌলভীবাজার কার্যালয় মনু নদের বন্যার স্থায়ী সমাধানের জন্য একটি প্রকল্প গ্রহণ করেছে। অনুমোদনের পর এ প্রকল্প বাস্তবায়ন হলে মনু নদের বন্যা সমস্যার দীর্ঘমেয়াদি সমাধান হবে বলে আশা করছি।

এ সম্পর্কিত আরও খবর