শিশুদের জন্য ইউএনও'র দেয়াল পত্রিকা

পটুয়াখালী, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, পটুয়াখালী | 2023-09-01 19:26:13

জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকীতে প্রাথমিক বিদ্যালয়ের শিশু কিশোরদের কাছে বঙ্গবন্ধুকে তুলে ধরতে ব্যতিক্রমী এক উদ্যোগ গ্রহণ করছেন পটুয়াখালী সদর উপজেলা নির্বাহী অফিসার লতিফা জান্নাতী।

শতবর্ষের সময়রেখায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শিরোনামে উপজেলা নির্বাহী অফিসার লতিফা জান্নাতী ও সদর উপজেলা সহকারী শিক্ষা অফিসার শওকত আলী হিরনের সম্পাদনায় একটি দেয়াল প্রকাশনা বের করা হয়েছে। যা প্রতিটি প্রাথমিক বিদ্যালয়ের গুরুত্বপূর্ণ স্থানে সাঁটিয়ে দেয়া হয়েছে।

এই প্রকাশনায় সাল এবং তারিখ উল্লেখ করে বৈচিত্র্যপূর্ণ ভাবে বঙ্গবন্ধুর জন্ম থেকে শুরু করে তার বর্ণাঢ্য রাজনৈতিক জীবন তুলে ধরা হয়েছে। এর ফলে আগামী প্রজন্মের ছেলে মেয়েরা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সম্পর্কে আরও বেশি জানান সুযোগ পাচ্ছে বলে মনে কনে সংশ্লিষ্টরা।

বিদ্যালয়গুলোর গুরুত্বপূর্ণ স্থানে বাধাই করে দেয়াল প্রকাশনা

পটুয়াখালী সদর উপজেলার বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়ের গিয়ে দেখা যায়, বিদ্যালয়গুলোর গুরুত্বপূর্ণ স্থানে বাধাই করে দেয়াল প্রকাশনাটি লাগানো হয়েছে। যা সহজেই শিশুদের মনোযোগ আকর্ষণ করছে। এর মধ্যে ১৯২০ সালে জাতীর জনকের জন্ম থেকে শুরু করে তার বর্ণাঢ্য জীবনী তুলে ধরা হয়েছে। এতে বঙ্গবন্ধু রাজনৈতিক জীবন, মহান মুক্তিযুদ্ধ থেকে শুরু করে ২৫ আগস্টের নির্মমতাও ফুটে উঠেছে। এ ছাড়া ৭৫ পরবর্তী বঙ্গবন্ধু কন্যা বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিভিন্ন পদক্ষেপ সমূহ সাল ভিত্তিক তুলে ধরা হয়েছে।

এ বিষয়ে পটুয়াখালী সদর উপজেলা নির্বাহী অফিসার লতিফা জান্নাতী বলেন, 'মুজিব শতবর্ষ উদযাপন উপলক্ষে প্রাথমিক বিদ্যালয়ের শিশুদের কাছে সহজ ভাবে বঙ্গবন্ধুকে পরিচিত করতেই এই উদ্যোগ। এতে করে শিশুরা বাংলাদেশ এবং স্বাধীনতার মহা নায়ক সম্পর্কে সহজেই জানতে পারছে। প্রকাশনাটি এমন ভাবে করা হয়েছে যাতে করে সহজেই শিশুদের স্মৃতিতে তথ্যগুলো আটকে থাকে।'

এ সম্পর্কিত আরও খবর