সাভারে বকেয়া বেতনের দাবিতে সড়ক অবরোধ

ঢাকা, দেশের খবর

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সাভার (ঢাকা) | 2023-09-01 03:49:54

বকেয়া বেতনের দাবিতে সাভারের একটি আঞ্চলিক সড়ক অবরোধ করে রেখেছে একটি পোশাক কারখানার বিক্ষুব্ধ শ্রমিকরা।

রোববার (১৬ ফেব্রুয়ারি) সকাল থেকে সাভারের বিরুলিয়া ইউনিয়নের সামাইর এলাকায় সার্ক নিটওয়্যার লিমিটেড কারখানার শ্রমিকরা সাভার-বিরুলিয়া-মিরপুর আঞ্চলিক সড়ক অবরোধ করে রাখে।

শ্রমিকরা জানায়, সার্ক নিটওয়্যার লিমিটেড নামের কারখানাটি প্রায় ১ হাজার শ্রমিক কাজ করে। প্রতিবার বেতনের সময় অতিবাহিত হওয়ার পরে বেতন দেয়। গত জানুয়ারি মাসের বেতন দেই দিচ্ছি করে টালবাহানা করছিলো তারা।

গতকাল (১৫ ফেব্রুয়ারি) রাত ১০টা পর্যন্ত ওই কারখানায় কাজ করে শ্রমিকরা। আজ রোববার (১৬ ফেব্রুয়ারি) বেতন পরিশোধের কথা থাকলে কারখানা কতৃপক্ষ শ্রম আইন ২০০৬ সালের ১৩ এর (ক) ও (খ) ধারায় অনির্দিষ্ট কালের জন্য বন্ধের নোটিশ টানিয়ে দেয়। জানুয়ারি মাসে কোনো রকম আন্দোলন ছাড়াই কাজ করেছে বলে দাবি করেছেন শ্রমিকরা।

২০১৬ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত স্থানীয়দের মদদে বিভিন্ন সময় ১২০ দিন আন্দোলনের নামে উৎপাদন বন্ধ রাখে শ্রমিকরা। এ রকম অভিযোগের ভিত্তিতে কারখানা কর্তৃপক্ষ কোনো রকম নোটিশ ছাড়াই আজ কারখানা বন্ধ করে দেয়। এছাড়া ওই নোটিশে আরও বিভিন্ন সমস্যা তুলে ধরে কারখানা কর্তৃপক্ষ।

নোটিশের ব্যাপারে কারখানা অ্যাডমিন ম্যানেজার মিরাজ হোসেন জানান, ওই নোটিশের ব্যাপারে আমি কিছুই জানি না। এটা সম্ভবত হেড অফিস আমার নাম দিয়ে নোটিশ দিয়েছে।

সাভার মডেল থানার পুলিশ পরিদর্শক (অপারেশন) জাকারিয়া বলেন, বিষয়টি নিয়ে আমরা মালিক পক্ষের সাথে কথা বলার চেষ্টা করছি। শ্রমিকদেরও বোঝানোর চেষ্টা করা হচ্ছে বলেও জানান তিনি।

এ সম্পর্কিত আরও খবর