ধামরাইয়ে ভ্রাম্যমাণ আদালতের অভিযান, ১৫ লাখ টাকা জরিমানা

ঢাকা, দেশের খবর

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সাভার (ঢাকা) | 2023-08-28 02:08:44

ঢাকার ধামরাইয়ে পৃথক স্থানে দুটি ইটভাটা ও দুটি ব্যাটারি কারখানায় অভিযান পরিচালনা করেছে পরিবেশ অধিদফতরের ভ্রাম্যমাণ আদালত।

বুধবার (১৯ জানুয়ারি) সকাল থেকে বিকেল পর্যন্ত পরিবেশ অধিদফতরের নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী তামজিদ আহমেদের নেতৃত্বে ধামরাইয়ের বাথুলি ও ডাউটিয়া এলাকায় এ অভিযান পরিচালনা করা হয়। এসময় ২ ইটভাটার মালিককে ১২ লাখ ও ২ ব্যাটারি কারখানাকে ৩ লাখ ২০ হাজার টাকা জরিমানা করা হয়।

পরিবেশ অধিদফতরের নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী তামজিদ আহমেদ বলেন, জিং শুয়াং ব্যাটারি স্টোরেজ বিডি লিমিটেড কারখানা নামের একটি ব্যাটারি প্রস্তুতকারী প্রতিষ্ঠান অবৈধভাবে ব্যাটারি প্রস্তুত করে পরিবেশের ব্যাপক ক্ষতি করছে এরকম অভিযোগের ভিত্তিতে ধামরাইয়ের বাথুলি এলাকায় অভিযান পরিচালনা করা হয়। কোনো ছাড়পত্র না থাকায় ওই কারখানাকে ১ লাখ ২০ হাজার টাকা জরিমানা করে তাদের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হয়। এসময় তাদের সকল কার্যক্রম বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়।

দুটি ব্যাটারি কারখানায় অভিযান

অন্য দিকে ধামরাইয়ের ডাউটিয়া এলাকায় অভিযান পরিচালনা করে লাকি ব্রিকসকে ৬ লাখ ও প্রিয়াংকা ব্রিকসকে ৬ লাখ টাকা করে জরিমানা করা হয়। এসময় ভাটা দুটি গুড়িয়ে দিয়ে তাদের সকল কার্যক্রম বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

এ ছাড়া ডাউটিয়া এলাকাবাসীর অভিযোগের ভিত্তিতে একই এলাকার আরগাছ মেটাল প্রাইভেট লিমিটেড নামের অপর একটি ব্যাটারি প্রস্তুতকারী প্রতিষ্ঠানকে ২ লাখ টাকা জরিমানা করে তাদের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হয়েছে।

যে সকল প্রতিষ্ঠান ছাড়পত্রবিহীন ও ছাড়পত্র নবায়ন না করেই অবৈধভাবে উৎপাদন করছেন সে সকল প্রতিষ্ঠানের বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

এ সম্পর্কিত আরও খবর