বগুড়ায় নতুন সড়ক আইন প্রয়োগ শুরু

বগুড়া, দেশের খবর

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বগুড়া | 2023-08-31 22:22:10

নতুন সড়ক পরিবহন আইন বাস্তবায়নের সাড়ে তিন মাস পর বগুড়ায় তা প্রয়োগ করা শুরু হয়েছে। ফলে সড়কে শৃঙ্খলা ফিরতে শুরু করেছে।

বুধবার (১৯ ফেব্রুয়ারি) থেকে ট্রাফিক পুলিশ সার্জেন্টরা নতুন আইনে মামলা দায়ের শুরু করেছেন।

জানা গেছে, সড়ক পরিবহন আইন-২০১৮ গেজেট হওয়ার পর গত বছরের ৩০ অক্টোবর থেকে ১৯৮৩ সালের মোটরযান অধ্যাদেশ বাতিল হয়ে যায়। ফলে ১ নভেম্বর ২০১৯ থেকে আগের আইনে মামলা দায়ের বন্ধ হয়ে যায়। নতুন সড়ক পরিবহন আইনে জরিমানা কয়েকগুণ বেশি হওয়ায় নভেম্বর মাস জুড়ে জেলা পুলিশ সচেতনতা মূলক প্রচার অভিযান চালায়। যানবাহন চালক ও মালিককে আইন প্রয়োগ করার আগেই মেনে চলার জন্য পুলিশের পক্ষ থেকে মাইকিং ও লিফলেট বিতরণ করা হয়।

এতে প্রথম দিকে ব্যাপক সাড়া পড়ে। যানবাহনের কাগজপত্র ঠিক করার জন্য উদ্যোগ নেয় চালকরা। তবে এরপর আইন প্রয়োগে ট্রাফিক শিথিলতার সুযোগে বেপরোয়া হয়ে ওঠে যানবাহন চালকরা। বিশেষ করে মোটরসাইকেল চালকদের বেপরোয়া চলাচলের কারণে প্রতিনিয়ত দুর্ঘটনা ঘটছে। এতে প্রাণহানির ঘটনাও ঘটেছে বেশ কয়েকটি। পাশাপাশি মহাসড়কে ট্রাক চালকেরাও বেপরোয়া হয়ে ওঠায় সড়ক মহাসড়কে বিশৃঙ্খলা দেখা দেয়। এমন পরিস্থিতিতে সড়কে শৃঙ্খলা ফেরাতে বুধবার থেকে নতুন আইন প্রয়োগ শুরু হয়।

বগুড়া ট্রাফিক পুলিশের পরিদর্শক (প্রশাসন) রেজাউল করিম জানান, আইন প্রয়োগের শুরুতে বেপরোয়া গতির মোটরসাইকেলগুলো নিয়ন্ত্রণ করা হচ্ছে। পর্যায়ক্রমে মহাসড়কে শৃঙ্খলা ফেরাতে নতুন আইন প্রয়োগ করা হবে।

এ সম্পর্কিত আরও খবর