বকেয়া বেতনের দাবিতে শ্রমিকদের সড়ক অবরোধ

, দেশের খবর

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সাভার (ঢাকা) | 2023-08-13 21:48:50

সাভারের হেমায়েতপুরে একটি তৈরি পোশাক কারখানায় বকেয়া বেতনের দাবিতে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে শ্রমিকরা। এঘটনায় পরে শ্রমিকদের রাস্তা থেকে সরিয়ে দিয়েছে পুলিশ।

বৃহস্পতিবার (২০ ফেব্রুয়ারি) সন্ধ্যা থেকে সাভারের হেমায়েতপুরে 'হেমায়েতপুর-সিঙ্গাইর' আঞ্চলিক সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন তেঁতুলঝোড়া কলেজ সংলগ্ন রাকিফ এ্যাপারেলস ওয়াশিং এন্ড প্যাকেজিং ইন্ডাস্ট্রি নামের একটি পোশাক কারখানার প্রায় ৩ হাজার শ্রমিক।

এর আগে এদিন দুপুরেও তারা বকেয়া বেতন পরিশোধের জন্য কারখানাটির সামনে বিক্ষোভ করে।

শ্রমিকরা জানায়, প্রতিমাসেই বেতনের সময় বেতন দিতে এই কারখানা কর্তৃপক্ষ তালবাহানা করে। বিক্ষোভ কর্মসূচী অথবা আন্দোলন ছাড়া আমরা বেতনই পাচ্ছি না। এর আগের মাসেও রাস্তা অবরোধ করেছিলো শ্রমিকরা। এ ঘটনায় মামলা হামলা পর্যন্ত হয়েছিলো।

পোশাক শ্রমিকদের বিক্ষোভ

শ্রমিকরা আরো জানায়, আজ ফেব্রুয়ারি মাসের ২০ তারিখ পার হতে চলেছে তার পরেও কারখানা কর্তৃপক্ষ বেতনের টাকা নিয়ে গড়িমসি করেছে। আমরা প্রতি মাসেই বাড়িওয়ালা ও দোকানদারের কাছে হেনস্তার শিকার হচ্ছি। সারা মাস কষ্ট করে ঘাম ঝরিয়ে কাজ করে মাস শেষে বাড়িওয়ালা ও দোকানদারের কাছে ছোট হতে হচ্ছে। বাড়ি থেকে বের করে দিচ্ছে বাড়িওয়ালারা। আমরা খুবই নাজুক অবস্থায় আছি। তাই বেতনের দাবিতে আমরা রাস্তায় নেমেছি। এখন পর্যন্ত কারখানা কর্তৃপক্ষ শ্রমিকদের সাথে যোগাযোগ করছে না।

এব্যাপারে কারখানা কর্তৃপক্ষের সাথে মুঠো ফোনে যোগাযোগ করার চেষ্টা করা হলে কেউ ফোন রিসিভ করেননি।

ইন্ডাস্ট্রিয়াল পুলিশের উপ-পরিদর্শক আল-আমিন বার্তা২৪.কমকে বলেন, খবর পেয়ে ঘটনাস্থল থেকে শ্রমিকদের রাস্তা থেকে সরিয়ে দেওয়া হয়েছে। পরিস্থিতি শান্ত রাখতে কাজ করে যাচ্ছে ইন্ডাস্ট্রিয়াল পুলিশ। সেই সাথে বিষয়টি সমাধানের চেষ্টাও করা হচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর