নাটোরে আড্ডার ব্যস্ত চত্বরে পথ বইমেলা

নাটোর, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নাটোর | 2023-08-23 00:03:53

রাস্তার পাশে সবচেয়ে ব্যস্ত চা-আড্ডার জায়গা নাটোর শহরের কানাইখালী কেন্দ্রীয় মসজিদের বিপরীত চত্বরটি। দিনরাত সেখানে চা পানে আসেন মানুষজন। তবে এবারের ২১  ফেব্রুয়ারির সকালে যারা চা পানে এ চত্বরে যারা এসেছেন, সকলেই অভিভূত। নিত্যদিনের আড্ডার জায়গায় বসতে পারে কোন বইয়ের মেলা, বসতে পারে নাটোরকে বাংলা সাহিত্যে আলোকিত করা লেখক-কবি-সাহিত্যিকদের মিলনমেলা, তা কল্পনাও করেননি অনেকে।

শুক্রবার (২১ ফেব্রুয়ারি) সকালে নাটোর কেন্দ্রীয় মসজিদের বিপরীতে উন্মুক্ত চত্বরে একদিনের এই বইমেলা উদ্বোধন করেন নাটোর জজকোর্টের পাবলিক প্রসিকিউটর ও জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি অ্যাডভোকেট সিরাজুল ইসলাম। ‘লেখক পাঠক বই, একত্রিত হই’ স্লোগানে মেলায় নাটোরের অর্ধশতাধিক লেখকের শতাধিক বই অটোগ্রাফসহ বিক্রি ও প্রদর্শিত হচ্ছে। একদিনের এই বইমেলা চলবে আজ রাত নয়টা পর্যন্ত।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সৈয়দ মোর্ত্তুজা আলী বাবলু, প্রচার ও প্রকাশনা সম্পাদক চিত্তরঞ্জন সাহা, সদর উপজেলা আওয়ামী লীগ সভাপতি আনোয়ার হোসেন আনু, জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মালেক শেখ, জেলা পরিষদ সদস্য মোস্তাফিজুর রহমান,দেশবরেণ্য চিত্রশিল্পী এম আসলাম লিটন, ইউনাইটেড প্রেসক্লাব সভাপতি নবীউর রহমান পিপলু প্রমুখ।

 পথ বইমেলায় নাটোরের বাংলা সাহিত্যে আলোকিত করা লেখক-কবি-সাহিত্যিকদের বই

কবি ও লেখকদের মধ্যে উপস্থিত ছিলেন কবি রহমান হেনরি, কামাল খাঁ, রেজাউল করিম রেজা, মাহমুদ শরীফ, আশীক রহমান, শিবশঙ্কর পাল, রিপন মাহমুদ, বদরে মুনীর, শামীম সাইদ, রফিকুল কাদির, আতোয়ার হোসেন, জাহিদুল মাসুদ, আশীক রহমান, গণেশ পাল, মুজিবুল হক শাওন, কার্তিক উদাস, রেজাউল করিম রেজা প্রমুখ।

বই মেলার সমাপনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন কথাসাহিত্যিক জাকির তালুকদার ও বিশিষ্ট গবেষক ও সাবেক সচিব সমর পাল।

জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক মালেক শেখ বলেন, পথ বইমেলার আয়োজন একটি ব্যতিক্রমী উদ্যোগ। স্থানীয় লেখকদের সৃষ্টিশীলতাকে সম্মান জানানোর এ আয়োজন নাটোরের ইতিহাসে দৃষ্টান্ত হয়ে থাকলো।

নাটোর ইউনাইটেড প্রেসক্লাবের সভাপতি বীর মুক্তিযোদ্ধা নবীউর রহমান পিপলু বলেন, মানসম্পন্ন লেখার জন্য ব্যতিক্রমী পথ বইমেলার আয়োজন আগামী দিনে তরুণ লেখকদের উৎসাহিত করবে।

দেশবরেণ্য চিত্রশিল্পী ও লেখক এম আসলাম লিটন বলেন, ঐতিহ্যের নাটোরে পথ বইমেলার আয়োজনে আমরা গর্বিত। নাটোরের লেখকদের উৎসাহিত করতে প্রদত্ত এ সম্মান আমরা সাদরে গ্রহন করছি।

পথ বইমেলার আয়োজক দৈনিক প্রান্তজন সম্পাদক সাজেদুর রহমান সেলিম জানান, এক দিনের এই বইমেলা অর্ধশতাধিক লেখক, ছড়াকার, সাহিত্যিক এবং কবিদের মিলন মেলায় পরিণত হয়েছে। অনেকে লেখকের অটোগ্রাফযুক্ত বই কিনতে পেরে সন্তোষ প্রকাশ করেছেন। আগামীতে আরো বৃহৎ পরিসরে এই মেলার আয়োজন করা হবে।

এ সম্পর্কিত আরও খবর