‘নদী উদ্ধারে অবহেলা করলে জবাবদিহিতা করতে হবে’

হবিগঞ্জ, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, হবিগঞ্জ | 2023-08-22 00:10:06

বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) সভাপতি অ্যাডভোকেট সুলতানা কামাল বলেছেন, যেকোনো নদী দখলমুক্ত ও দখলকৃত জায়গা পুনরুদ্ধার করা প্রশাসনের নৈতিক ও আইনগত দায়িত্ব। এই দায়িত্ব পালনে অবহেলা করলে তার জবাবদিহিতা জনগণের কাছে একসময় দিতে হবে।

রোববার (২৩ ফেব্রুয়ারি) বিকেলে হবিগঞ্জ আরডি হল প্রাঙ্গণে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), খোয়াই রিভার ওয়াটারকিপার ও পুরাতন খোয়াই নদী উদ্ধার এবং পানি নিষ্কাশন সংগ্রাম কমিটি আয়োজিত এক নাগরিক সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, হবিগঞ্জের খোয়াই নদী দখলমুক্ত করার সঙ্গে অন্য কোনো প্রকল্পের সম্পর্ক থাকতে পারে না। তাই সকল অজুহাত বন্ধ করে অবিলম্বে আগামী বর্ষা মৌসুমের আগে পুরাতন খোয়াই নদী পুনরুদ্ধার করে হবিগঞ্জবাসীকে জলাবদ্ধতা ও কৃত্তিম বন্যার হাত থেকে রক্ষা করতে হবে।

সুলতানা কামাল বলেন, সারাদেশে নদী উদ্ধারের নামে নানান প্রকল্প গ্রহণ করা হচ্ছে। বেশিরভাগ ক্ষেত্রে যেহেতু নদীর সীমানা সঠিকভাবে নির্ধারণ করা হয়নি সেহেতু অনেক বড় বড় অবৈধ দখলদার এই ত্রুটিপূর্ণ উদ্ধার প্রক্রিয়ায় পার পেয়ে যাচ্ছে। হবিগঞ্জে কি প্রকল্প গ্রহণ করা হয়েছে তা হবিগঞ্জের মানুষ জানে না। অবশ্যই পুরাতন খোয়াই নদী পুনরুদ্ধার করে যথাযথ প্রকল্প গ্রহণের মাধ্যমে সংরক্ষণ ও উন্নয়ন করতে হবে। তবে এই প্রকল্প গ্রহণ ও বাস্তবায়নে সকল পর্যায়ের নাগরিকদের সম্পৃক্ততা নিশ্চিত করতে হবে।

বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) হবিগঞ্জের সভাপতি অধ্যাপক ইকরামুল ওয়াদুদ এর সভাপতিত্বে মূল আলোচক ছিলেন- বাপা কেন্দ্রিয় কমিটির সাধারণ সম্পাদক শরীফ জামিল। বিশেষ অতিথি হবিগঞ্জ পৌরসভার মেয়র মো. মিজানুর রহমান, বাপার নির্বাহী সদস্য আব্দুল করিম।

বক্তব্য রাখেন- সিনিয়র সাংবাদিক ও আইনজীবী অ্যাডভোকেট মনসুর উদ্দিন আহমেদ ইকবাল, কবি তাহমিনা বেগম গিনি, সাংবাদিক শামিম আহসান, সোহেব চৌধুরী প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর