মুক্তিযুদ্ধের সংগঠক আব্দুল খালেকের ৪৬তম মৃত্যুবার্ষিকী সোমবার

নেত্রকোনা, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নেত্রকোনা | 2023-08-30 06:59:15

নেত্রকোনার বিশিষ্ট রাজনীতিবিদ, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, প্রাদেশিক পরিষদের সদস্য ও সাবেক সংসদ সদস্য আব্দুল খালেকের ৪৬তম মৃত্যুবার্ষিকী সোমবার (২৪ ফেব্রুয়ারি)। ১৯৭৪ সালের এদিনে নেত্রকোনা পৌর শহরের মোক্তারপাড়া এলাকার নিজ বাসভবনের সামনে দুষ্কৃতকারীদের গুলিতে নিহত হন এই তিনি।

আব্দুল খালেকের ৪৬তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ, আটপাড়া উপজেলা ইউনিট দিনব্যাপী নানা কর্মসূচি হাতে নিয়েছে। গৃহীত কর্মসূচির মধ্যে রয়েছে উপজেলা পরিষদে মরহুমের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, মরহুমের কর্মময় জীবন ও তার বর্ণাঢ্য রাজনৈতিক কর্মকাণ্ড নিয়ে স্মরণ সভা, মিলাদ ও দোয়া মাহফিল।

নেত্রকোনা জেলার আটপাড়া উপজেলার দুওজ ইউনিয়নের মোঘলহাতা গ্রামের আব্দুল খালেক ১৯৪৯ সালে নেত্রকোনা কলেজ ছাত্র সংসদ নির্বাচনে প্রথম জিএস নির্বাচিত হন। পরবর্তী পর্যায়ে তিনি ছাত্রলীগের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন।

১৯৫২-এর ভাষা আন্দোলন, ৫৪-এর যুক্তফ্রন্ট নির্বাচন, ১৯৬৬ সালের ছয় দফা আন্দোলন, ৭০ এর গণঅভ্যুত্থানে অগ্রণী সৈনিকের ভূমিকা পালন করেন। তিনি নেত্রকোনা জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হয়ে ১৯৭০ সালের নির্বাচনে অংশ গ্রহণ করে প্রাদেশিক পরিষদের সদস্য নির্বাচিত হন। ৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালে একজন দক্ষ মুক্তিযুদ্ধের দায়িত্ব পালন করেন। ১৯৭৩ সালে নির্বাচনে তিনি এমপি নির্বাচিত হন।

এ সম্পর্কিত আরও খবর