কমলগঞ্জে বেইলি সেতু মেরামত, চলাচলে ভোগান্তি

মৌলভীবাজার, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, মৌলভীবাজার | 2023-08-29 20:15:21

মৌলভীবাজারের কমলগঞ্জে সড়ক ও জনপদ বিভাগ শমশেরনগর-কমলগঞ্জ-শ্রীমঙ্গল সড়কের খিন্নীছড়ার উপর ঝুঁকিপূর্ণ বেইলি সেতু মেরামত শুরু করেছে। তাই আগামী তিন দিন এই সড়কে সকল প্রকার যানবাহন চলাচল বন্ধ থাকবে।

সোমবার (২৪ ফেব্রুয়ারি) সকাল ৮টা থেকে কাজ শুরু হয়। বেইলি সেতু মেরামতজনিত কাজে দুর্ভোগের শিকার হচ্ছেন এই সেতু ব্যবহারকারী স্থানীয় ব্যবসায়ী, যাত্রী ও এলাকাবাসী।

জানা গেছে, কমলগঞ্জ-শমশেরনগর সড়কে অতিরিক্ত ও ভারী যানবাহন চলাচলের কারণে কমলগঞ্জ সরকারি গণ মহাবিদ্যালয় সংলগ্ন খিন্নীছড়া বেইলি সেতুটির বেশ কয়েকটি পাটাতন খুলে গেছে। এ বেইলি সেতু দিয়ে প্রতিদিন কমলগঞ্জ উপজেলার কয়েক হাজার মানুষ যাতায়াত করে। এই বেইলি সেতু পাড় হয়ে প্রতিদিন চাতলাপুর শুল্ক স্টেশনে আমদানি রপ্তানিকারী পণ্যবাহী ট্রাক ও কার্গো আসা-যাওয়া করে।

বাস, মালামাল বহনকারী বিভিন্ন যানবাহন, প্রাইভেটকার, ব্যাটারি চালিত অটোরিকশা, সিএনজি অটোরিকশা, মোটর সাইকেলসহ নানা যানবাহন প্রতিদিন এ পথে চলাচল করে। বেইলি সেতুটি পুরাতন হওয়ায় ও দীর্ঘদিন ধরে সংস্কার না করায় অনেক ঝুঁকি নিয়ে ভারি যানবাহন পারাপার করতে হয়। অতিরিক্ত ভার নিতে না পেরে সেতুর পাটাতন দেবে গেছে। যানবাহনগুলো বেইলি সেতুতে উঠার সাথে সাথে ঠকঠক শব্দ করে কাঁপতে থাকে। বেইলি সেতুর মাঝখানের পাটাতন দেবে যাওয়ায় প্রতিদিন ঝুঁকি নিয়ে এ সড়কে চলাচলরত যানবাহনগুলো পার হচ্ছিল।

এ পথে চলাচলকারী সিএনজি অটোরিকশা চালক সমুজ মিয়া ও জয়নাল মিয়া বলেন, সেতুটি মেরামতের জন্য শমশেরনগর, কুলাউড়ার সাথে সড়কপথের যোগাযোগ বন্ধ থাকায় ভোগান্তিতে পড়েছে সাধারণ মানুষ।

কয়েকজন যাত্রী বলেন, সেতুটি মেরামতের কারণে আমাদের কমলগঞ্জ উপজেলা সদর থেকে শমশেরনগর, কুলাউড়া যেতে অনেক ভোগান্তি হচ্ছে।

কমলগঞ্জ-শ্রীমঙ্গলে চলাচলরত যাত্রীবাহী বাস চালক সুমন মিয়া বলেন, সেতুটি মেরামত কাজ শুরুর কারণে বাস নিয়ে সরাসরি শমশেরনগর পর্যন্ত যেতে পারছি না। এতে যাত্রীদের চরম ভোগান্তি হচ্ছে।

শমশেরনগরের মুদি ব্যবসায়ী তমছির মিয়া বলেন, হঠাৎ করে কমলগঞ্জ-শ্রীমঙ্গল সড়কের খিন্নীছড়ার ওপরের বেইলি সেতুটি মেরামত করায় সড়ক পথের যোগাযোগ বন্ধ হয়ে গেছে। দোকানের মালামাল বোঝাই ট্রাকটি সরাসরি শমশেরনগর আসতে না পেরে অনেক দূর ঘুরে আসতে হচ্ছে।

কমলগঞ্জ পৌরসভার মেয়র মো. জুয়েল আহমেদ বলেন, এ বেইলি সেতু সংস্কার করার কারণে ৩ দিন সড়কপথে যোগাযোগ বন্ধ থাকবে। মানুষজনের যেন ভোগান্তি না হয় সে জন্য আমি কর্তৃপক্ষকে অবহিত করেছি।

এ বিষয়ে মৌলভীবাজারের সড়ক ও জনপদ বিভাগের সহকারী প্রকৌশলী আরিফুর রহমান বলেন, ঝুঁকিপূর্ণ বেইলি সেতুটি পুরাতন হওয়ায় ও দীর্ঘদিন ধরে সংস্কার না করায় ভারি যানবাহন পারাপারের সময় সেতুটি ওজন নিতে পারছে না। এ কারণে সেতুর পাটাতন অনেকটা দেবে গেছে। সেতুটি মেরামতে ৩ দিন সময় লাগতে পারে।

এ সম্পর্কিত আরও খবর