বৃষ্টিময় বসন্ত

রাজবাড়ী, দেশের খবর

সোহেল মিয়া, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজবাড়ী | 2023-08-30 21:09:52

বাংলার প্রকৃতিতে এখন বসন্ত। চলছে শীত-বসন্তের ভালোবাসা। গাছে গজিয়েছে নতুন পাতা। প্রকৃতির বাতাসে মৌ মৌ করছে আমের মুকুলের ঘ্রাণ। চারিদিকে শুধু সবুজের সমাহার। সেই সঙ্গে শুভ্র ফুলে আচ্ছাদিত সজনে গাছ।

পুকুরের পানিতে টুপটাপ বৃষ্টি পড়ার দৃশ্য

ফাল্গুনের দ্বিতীয় সপ্তাহেও প্রকৃতিতে রয়েছে সবুজের আভা। এরই মধ্যে রাজবাড়ীর পাঁচ উপজেলাতে নেমেছে গুঁড়িগুঁড়ি বৃষ্টি । ফাল্গুনে আবহাওয়া শুষ্ক থাকার কথা থাকলেও এখনো রাজবাড়ীতে বিরাজ করছে শীত। দিনে কিছুটা তাপমাত্রা বাড়লেও গত কয়েকদিন ধরেই রাতে ও সকালে শীতের দাপট।

বৃষ্টি নামায় ছাতা নিয়ে বের হয়েছেন অনেকে

এর সঙ্গে নতুন করে শুরু হয়েছে বসন্তের বৃষ্টি। এ যেন বৃষ্টিময় বসন্ত। সারাদিন ধরেই আকাশ রয়েছে মেঘলা। দেখা যাচ্ছেনা সূর্যের আলো।

মঙ্গলবার (২৫ ফেব্রুয়ারি) সকাল থেকেই আকাশের মুখ অন্ধকার। গুমট বেঁধে আছে প্রকৃতি। গাছের ডালে নতুন পাতার ওপর বসে ভিজছে হুতুম পেঁচা। হালকা বৃষ্টি নামায় জনজীবন কিছুটা বিপর্যস্ত। তেমন একটা কাজ না থাকলে ঘর থেকে বের হচ্ছে না মানুষ। অনেকেই আবার প্রয়োজনে ছাতা নিয়ে বের হচ্ছেন বাইরে।

বসন্তের দেখা মিলতে না মিলতেই প্রকৃতিতে হঠাৎ বৃষ্টি

বালিয়াকান্দি পাইলট মডেল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক কুতুব উদ্দিন মোল্লা বার্তা২৪.কম-কে বলেন, এখনকার বৃষ্টি বসন্তময়। আমাদের গ্রাম বাংলায় প্রবাদ আছে- বৃষ্টি নামে মাঘের শেষে, ধন্য রাজার পূণ্য দেশে। অর্থ্যাৎ মাঘের শেষে যদি বৃষ্টি নামে তাহলে ফসল ভালো হয়। বাংলার কৃষকের মুখে থাকে অমলিন হাসি । মাঘ শেষে বৃষ্টি হলেও বসন্তের প্রারম্ভেই এই বৃষ্টি কৃষকের জন্য মঙ্গলই বয়ে আনবে।

এ সম্পর্কিত আরও খবর