পীরগাছার সেই অফিস সহায়ককে দায়িত্ব থেকে অব্যাহতি

রংপুর, দেশের খবর

উপজেলা করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, পীরগাছা (রংপুর) | 2023-08-30 07:35:20

রংপুরের পীরগাছায় বয়স্ক, বিধবা ও প্রতিবন্ধী ভাতাপ্রাপ্ত কার্ডধারীদের কাছ থেকে ব্যাংক খরচের নামে অতিরিক্ত টাকা আদায়ের ঘটনায় অফিস সহায়ক মোখলেছ মিয়াকে দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

গত বৃহস্পতিবার (২০ ফেব্রুয়ারি) বার্তা২৪.কমে ‘পীরগাছায় ভাতা পেতে দিতে হয় ব্যাংক খরচ!’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশিত হয়। এরপর সোমবার (২৪ ফেব্রুয়ারি) তাকে দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে বলে নিশ্চিত করেছেন শাখা ব্যবস্থাপক মনোয়ার হোসেন। কিন্তু ভাতাভোগীদের ভুল বুঝিয়ে ব্যাংক খরচের নামে হাতিয়ে নেওয়া টাকা গত ৫ দিনেও ফেরত দেওয়া হয়নি। এ নিয়ে ভুক্তভোগীদের মাঝে চাপা ক্ষোভ ও অসন্তোষ দেখা দিয়েছে।

উপজেলা সমাজসেবা কার্যালয় সূত্রে জানা যায়, উপজেলার অন্নদানগর, ইটাকুমারী ও কল্যাণী ইউনিয়নে মোট ভাতাভোগী রয়েছেন চার হাজার ১১ জন। এর মধ্যে দুই হাজার ৪২৯ জন বয়স্ক, এক হাজার ২০ জন বিধবা ও ৫৬২ জন প্রতিবন্ধী ভাতাভোগী। ভাতা হিসাবে প্রতি মাসে বয়স্ক ও বিধবা ৫০০ টাকা ও প্রতিবন্ধী ভাতাভোগীদের ৭৫০ টাকা করে দেওয়া হয়। তারা রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক দামুরচাকলা শাখা থেকে ভাতা উত্তোলন করেন।

ভাতাভোগীদের অভিযোগে জানা যায়, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের দামুরচাকলা শাখার ব্যবস্থাপক মনোয়ার হোসেনের যোগসাজশে অফিস সহায়ক মোখলেছ মিয়া ভাতাভোগীদের ভুল বুঝিয়ে ব্যাংক খরচের নামে ১০ থেকে ১০০ টাকা পর্যন্ত হাতিয়ে নেন। অভিযোগ পেয়ে উপজেলা সমাজসেবা কর্মকর্তা ২০ ফেব্রুয়ারি বৃহস্পতিবার সরেজমিনে গিয়ে ভুক্তভোগীদের কাছ থেকে টাকা আদায়ের সত্যতা পান। এ সময় তিনি ভাতা পেতে কোনো টাকা দিতে হয় না জানালে ভাতাভোগীদের মাঝে ক্ষোভের সৃষ্টি হয়। বিষয়টি নিয়ে উত্তেজনা দেখা দিলে শাখা ব্যবস্থাপক উপজেলা সমাজসেবা কর্মকর্তার উপস্থিতিতে ভাতাভোগীদের কাছ থেকে আদায় করা টাকা ফেরত দেওয়ার প্রতিশ্রুতি দেন। এ ঘটনায় অফিস সহায়ক মোখলেছ মিয়াকে দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। কিন্তু ঘটনার পাঁচদিন পার হলেও সেই টাকা ফেরত দেওয়া হয়নি।

ভাতাভোগী সান্তনা রাণী বার্তা২৪.কম-কে বলেন, ‘আমাদের ভুল বুঝিয়ে ব্যাংক খরচের নামে এতদিন টাকা নেওয়া হয়েছে। পরে আমরা জানতে পারি কোন খরচের টাকা দিতে হয় না। আমরা টাকা ফেরত চাই।’

ইটাকুমারী ইউনিয়নের বয়স্ক ভাতাভোগী সরোবালা বার্তা২৪.কম-কে বলেন, ‘আমরা দীর্ঘদিন থেকে ব্যাংক খরচ দিয়ে ভাতা তুলে আসছি। এতদিন পর এসে সমাজসেবা কর্মকর্তার মাধ্যমে জানতে পারি ভাতা তুলতে টাকা দিতে হয় না।’

রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের দামুরচাকলা শাখার ব্যবস্থাপক মনোয়ার হোসেন বার্তা২৪.কম-কে বলেন, এ ঘটনায় ভাতাভোগীদের কাছ থেকে টাকা আদায়ের অভিযোগে মোখলেছকে দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। ভাতাভোগীদের টাকা দ্রুত ফেরত দেওয়া হবে।

পীরগাছা উপজেলা সমাজসেবা কর্মকর্তা এনামুল হক বার্তা২৪.কম-কে বলেন, ব্যাংক ব্যবস্থাপককে ভাতাভোগীদের টাকা ফেরত দেওয়ার জন্য বলা হয়েছে। আমি ব্যাংকে গিয়ে ভুক্তভোগীদের সঙ্গে কথা বলে টাকা নেওয়ার সত্যতা পেয়েছি। অতিরিক্ত টাকা ফেরত দেওয়া না হলে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

আরও পড়ুন: পীরগাছায় ভাতা পেতে দিতে হয় ব্যাংক খরচ!

এ সম্পর্কিত আরও খবর