মিয়ানমার থেকে একদিনে পেঁয়াজ আমদানির রেকর্ড

কক্সবাজার, দেশের খবর

উপজেলা করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, টেকনাফ (কক্সবাজার) | 2023-08-28 19:49:07

মিয়ানমার থেকে কক্সবাজারের টেকনাফ স্থলবন্দর দিয়ে একদিনে রেকর্ড পরিমাণ ১৮০০ দশমিক ৪৫ মেট্রিক টন পেঁয়াজ খালাস হয়েছে। চলতি বছর একদিনে এত পরিমাণ পেঁয়াজ আগে আসেনি। তবে গত বছরের ৭ নভেম্বর একদিনে ১৮১৬ দশমিক ৪২৮ মেট্রিক টন পেঁয়াজ এসেছিল।

মঙ্গলবার (২৫ ফেব্রুয়ারি) সারা দিনে মিয়ানমার থেকে ট্রলারে আসা এসব পেঁয়াজ খালাস শেষে ট্রাকে করে দেশের বিভিন্ন স্থানে সরবরাহ করা হয়েছে বলে জানিয়েছেন টেকনাফ স্থলবন্দর শুল্ক কর্মকর্তা মো. আবছার উদ্দিন।

তিনি বলেন, মঙ্গলবার একদিনে ১৮০০ দশমিক ৪৫ মেট্রিক টনের বেশি পেঁয়াজ খালাস করা হয়েছে। এটি চলতি বছরের মধ্যে একদিনে সর্বোচ্চ রেকর্ড। গত কয়েক মাস ধরে মিয়ানমার থেকে পেঁয়াজ আমদানি অব্যাহত রয়েছে। আগামী রমজানকে সামনে রেখে পেঁয়াজের আমদানি আরও বাড়ার কথা বলছেন ব্যবসায়ীরা।

তিনি আরও বলেন, টেকনাফ স্থলবন্দরে একদিনে ১৮০০ দশমিক ৪৫ মেট্রিক টন পেঁয়াজ খালাস করা হয়েছে। এসব পেঁয়াজ ১১ জন ব্যবসায়ী আমদানি করেন। তারা হলেন, মোহাম্মদ হাসেম, যদু চন্দ্র দাস, মো. সেলিম, মো. কামরুল. এহেতাশামুল হক বাহাদুর, মো. নাছির, মো. সজিব, আবদু শুক্কুর, মহসিন, শওকত আলম ও আবদু জব্বাব।

এদিকে চলতি মাসের ২২ দিনে ২৬ হাজার ২১১ দশমিক ২৮৪ মেট্রিক টন পেঁয়াজ খালাস করা হয়েছি। এর আগে গত জানুয়ারিতে খালাস হয়েছে ১৫ হাজার ৭৬৫ মেট্রিক টন এবং গত বছরের ডিসেম্বরে ১৪ হাজার ৬৪৭ মেট্রিক টন, নভেম্বরে ২১ হাজার ৫৬০ মেট্রিক টন, অক্টোবরে ২০ হাজার ৮৪৩ মেট্রিক টন, সেপ্টেম্বরে ৩ হাজার ৫৭৩ মেট্রিক টন এবং আগস্টে মাত্র ৮৪ মেট্রিক টন পেঁয়াজ খালাস করা হয়েছিল।

টেকনাফ স্থলবন্দরের অপারেটর প্রতিষ্ঠান ইউনাইটেড ল্যান্ড পোর্টের ব্যবস্থাপক মো: জসিম উদ্দীন চৌধুরী বলেন, ‘একদিনে শতাধিকের বেশি পেঁয়াজ ভর্তি ট্রাক স্থলবন্দর থেকে ছেড়ে গেছে। এসব ট্রাকে ১৮’শ মেট্রিক টন পেঁয়াজ রয়েছে। দেশের চাহিদা মেটাতে ব্যবসায়ীরা মিয়ানমার থেকে পেঁয়াজ আমদানি করে যাচ্ছে। পাশপাশি আমদানিকৃত পেঁয়াজ ট্রলার থেকে দ্রুত সময়ে খালাস ও সরবরাহের ব্যবস্থা বাড়ানো হয়েছে। এমনকি পেঁয়াজ খালাসের জন্য তৈরি করা হয়েছে আলাদা জেটি।

এ সম্পর্কিত আরও খবর