যশোরে সমাপনীর খাতা পুনঃনিরীক্ষণ, ৮৫৭ জনের ফল পরিবর্তন

যশোর, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, যশোর | 2023-08-21 01:34:20

যশোরে প্রাথমিক সমাপনী পরীক্ষার (পিইসি) ২০১৯ খাতা পুনঃনিরীক্ষণে ৮৫৭ জনের ফলাফল পরিবর্তন হয়েছে। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৪৭৭ জন। আর অকৃতকার্য থেকে কৃতকার্য হয়েছে ৯১ জন পরীক্ষার্থী। বাকিদের পরিবর্তন হয়েছে বিভিন্ন গ্রেড। তবে ফেল করা শিক্ষার্থীরাও জিপিএ-৫ পাওয়ায় পরীক্ষকদের দক্ষতা আর দায়িত্বশীলতা নিয়ে প্রশ্ন উঠেছে।

মঙ্গলবার (২৫ ফেব্রুয়ারি) জেলা প্রাথমিক শিক্ষা অফিস পুনঃনিরীক্ষণের এ ফল প্রকাশ করে।

জেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়, ২০১৯ সালে প্রাথমিক সমাপনী পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থীদের ফলাফল গত ৩১ ডিসেম্বর প্রকাশিত হয়। প্রকাশিত ফলাফলে আপত্তি ও প্রত্যাশা পূরণ না হওয়ায় দুই হাজার ৫৬৮ পরীক্ষার্থী উত্তরপত্র নতুন করে মূল্যায়নের জন্য আবেদন করে। এতে ৮৫৭ জনের ফল পরিবর্তন এসেছে। তাদের মধ্যে ফেল থেকে বিভিন্ন গ্রেডে পাস করেছে ৯১ জন শিক্ষার্থী।

অভয়নগর উপজেলায় ২১৯ জন আবেদন করে তার মধ্যে পাশ করেছে ৫ জন এবং জিপিএ ৫ পেয়েছে ২২ জন। কেশবপুর উপজেলায় ১৮৯ জন পরীক্ষার্থী আবেদন করে তার মধ্যে পাশ করেছে ১৫ জন এবং জিপিএ ৫ পেয়েছে ৩৭ জন। চৌগাছা উপজেলায় ৮৯ জন আবেদন করে জিপিএ ৫ পেয়েছে ১৬ জন। ঝিকরগাছা উপজেলায় ২৭৬ জন পরীক্ষার্থীদের আবেদনের মধ্যে পাশ করেছে ১০ জন এবং জিপিএ ৫ পেয়েছে ৪৬ জন। বাঘারপাড়া উপজেলায় ১৫৬ জন আবেদনের মধ্যে পাশ করেছে ৭ জন এবং জিপিএ ৫ পেয়েছে ৩১ জন। মণিরামপুর উপজেলায় ২৫৬ জন আবেদনের মধ্যে পাস করেছে ১৮ জন এবং জিপিএ ৫ পেয়েছে ৩৭ জন। শার্শা উপজেলায় ২০৬ জন পরীক্ষার্থীদের আবেদনের মধ্যে পাস করেছে ১ জন এবং জিপিএ ৫ পেয়েছে ৭৯ জন। সদর উপজেলায় ২০৬ জন পরীক্ষার্থীর আবেদনের মধ্যে পাশ করেছে ৩৫ জন এবং জিপিএ ৫ পেয়েছে ২০৯ জন। এছাড়া বাকিদের বিভিন্ন গ্রেডে ফলাফল পরিবর্তন হয়েছে।

এ বিষয়ে জেলা প্রাথমিক শিক্ষা অফিসার শেখ অহিদুল আলম বার্তা২৪.কম-কে বলেন, ‘পরীক্ষার উত্তরপত্রে নম্বর যোগফল গণনার কারণে পুনঃনিরীক্ষণের ফলাফলে পরিবর্তন আসে। ২ হাজার ৫৬৮ পরীক্ষার্থীর উত্তরপত্র নতুন করে পরীক্ষক নির্ধারণ করে মূল্যায়ন করা হয়। এতে ৮৫৭ জনের ফল পরিবর্তন হয়েছে।’

পরীক্ষকদের দক্ষতার বিষয়ে তিনি বলেন, ‘অভিজ্ঞ পরীক্ষক দিয়ে খাতা পুনঃনিরীক্ষণ করা হচ্ছে। যার মধ্যেও কিছু খাতায় অইচ্ছাকৃত বা গণনার কারণে ভুল হয়। নিয়ম অনুযায়ী যে প্রাপ্য ফলাফল সেটাই দেওয়া হবে। আর খাতা দেখায় ভুল করা পরীক্ষকদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।’

এ সম্পর্কিত আরও খবর