দুই দিনব্যাপী শাহ আব্দুল করিম লোক উৎসব

সুনামগঞ্জ, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সুনামগঞ্জ | 2023-09-01 15:49:25

সুনামগঞ্জের দিরাইয়ে একুশে পদক প্রাপ্ত বাউল সম্রাট শাহ আব্দুল করিমের ১০৪তম জন্ম বার্ষিকী উপলক্ষে শুরু হচ্ছে দুই দিনব্যাপী ১৫তম “লোক উৎসব”।

শুক্রবার (২৮ ফেব্রুয়ারি) বিকেল ৩টায় বাউল সম্রাটের জন্মভূমি উজান ধলের সবুজ মাঠে এ লোক উৎসবের উদ্বোধন করবেন সুনামগঞ্জের জেলা প্রশাসক মোহাম্মদ. আব্দুল আহাদ।

একই দিন সাড়ে তিনটায় বাউল সম্রাটের একমাত্র পুত্র শাহ নুর জালালের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। এতে লোকজ গবেষকসহ জনপ্রতিনিধি ও প্রশাসনের কর্মকর্তারা বক্তব্য রাখবেন। সন্ধ্যার পর থেকে শুরু হয়ে ভোর রাত পর্যন্ত চলবে সাংস্কৃতিক অনুষ্ঠান। দেশের বিখ্যাত শিল্পীবৃন্দ সঙ্গীত পরিবেশন করবেন। বাউল সম্রাট শাহ আবদুল করিমের জন্মবার্ষিকী উপলক্ষে তার জীবদ্দশায় ২০০৬ সাল থেকে ধল গ্রামবাসীর উদ্যোগে আনুষ্ঠানিক ভাবে শুরু হয় শাহ আব্দুল করিম লোক উৎসব। এরই ধারাবাহিকতায় এটি হচ্ছে ১৫তম লোক উৎসব।

বাউল সম্রাট পুত্র ও উৎসব আয়োজন কমিটির আহ্বায়ক শাহ নুর জালাল জানান, দুই দিন ব্যাপী অনুষ্ঠানে দেশ বিদেশের অতিথিরা বাউল সম্রাটের জীবন নিয়ে আলোচনা ও দেশের বিখ্যাত শিল্পীরা সংগীত পরিবেশন করবেন। ১৯১৬ খৃষ্টাব্দের ১৫ ফেব্রুয়ারি দিরাই উপজেলার উজানধল গ্রামের এক দরিদ্র পরিবারে জন্ম হয় শাহ আব্দুল করিমের।

একাডেমিক শিক্ষায় শিক্ষিত না হলেও প্রাকৃতিক ভাবেই শিক্ষিত এক মহা মানব তিনি। তার রচনায় ফুটে উঠেছে সমাজ ও রাষ্ট্র ব্যবস্থার কথা, আছে শোষিত, বঞ্চিত, নির্যাতিত মানুষের অধিকারের কথা। একুশে পদক প্রাপ্ত বাউল সম্রাট শাহ আব্দুল করিম। তার দর্শন, চিন্তা ও চেতনায় গণ-মানুষের পক্ষে গানকে তিনি অস্ত্র হিসেবে ব্যবহার করেছেন।

এ সম্পর্কিত আরও খবর