সোনারগাঁও সরকারি কলেজের ৫০ বছর পূর্তি

নারায়ণগঞ্জ, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নারায়ণগঞ্জ | 2023-08-30 06:39:30

শৈশব আর কৈশোরের ফেলে আসা সেই সব স্বর্ণালী দিনকে খুঁজে পাবার নেশায় ২৯ ফেব্রুয়ারি (শনিবার) অনুষ্ঠিত হলো নারায়ণগঞ্জের ঐতিহ্যবাহী সোনারগাঁও সরকারি কলেজের ৫০ বছর পূর্তি উদযাপন। ‘এসো স্মৃতির প্রাঙ্গণে, মিলি প্রীতির বন্ধনে’ এই স্লোগানকে প্রতিপাদ্য করে প্রাক্তনদের পুরনো স্মৃতি রোমন্থন, গান-গল্প আর জমজমাট আড্ডাবাজিতে মেতে ছিলো পুরোটি দিন। ১৯৬৯ সালে প্রতিষ্ঠিত সোনারগাঁও সরকারি কলেজ বর্তমানে সাফল্য আর গৌরবের বাতিঘর।

সকাল থেকে প্রাক্তন শিক্ষার্থীদের পদচারণায় ভরে উঠতে শুরু করে কলেজের পাশের মাঠে আয়োজিত অনুষ্ঠান কেন্দ্র। বসন্তের সকালটি অন্য অনেকের কাছেই সাদামাটা মনে হলেও প্রাক্তনদের জন্য ছিল অত্যন্ত ভালোবাসাপূর্ণ একটি সকাল। মিলন উৎসবকে কেন্দ্র করে পুরনো ভালোবাসা আর অনেকদিনের দেখতে না পাওয়া প্রিয় শিক্ষক, সতীর্থ, সিনিয়র-জুনিয়রদের মুখ দেখার বাসনা! দূর-দুরান্ত থেকে অনেকেই আগের রাতে চলে এসেছেন নারায়ণগঞ্জে। মূল অনুষ্ঠানের শুরুতেই কলেজের প্রতিষ্ঠাতা প্রয়াত অ্যাডভোকেট সাজেদ আলী মিয়া মোক্তারের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়।

স্বর্ণালী দিনকে খুঁজে পাবার নেশায় প্রাক্তন শিক্ষার্থীরা

এর পরেই একে একে প্রতিষ্ঠানের প্রাক্তন শিক্ষার্থীরা নিজেদের অনুভূতি ব্যক্ত করতে থাকেন। কেউবা দেশের তারকা শিল্পী আবার কেউ প্রভাবশালী রাজনৈতিক নেতা। নিজেদের সেসব অনুভুতি প্রকাশ করে ফিরে যান নিজেদের তারুণ্যে ভরা দিনগুলিতে। ব্যক্তি জীবনে নিজ নিজ চিন্তা ও দর্শন আলাদা হলেও পুরনো সহপাঠীদের সঙ্গে পেয়ে ফিরে যান কলেজ জীবনে। একে অপরের সঙ্গে হাসি-ঠাট্টায় মেতে উঠেন সকল বয়সীরা।

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, চিত্রনায়ক রিয়াজসহ আরও অনেকে উপস্থিত ছিলেন

এদিকে কলেজের ৫০ বছর পূর্তি সফল করতে চমক দেখান ইউএস বাংলা এয়ারলাইনসের ব্যবস্থাপনা পরিচালক আবদুল্লাহ আল মামুন। পুরো অনুষ্ঠানে স্পন্সর করেন কলেজের প্রাক্তন এই শিক্ষার্থী। অনুষ্ঠানের সাজসজ্জা, খাবার, র‌্যাফেল ড্র প্রায় সবকিছুর দায়িত্ব নিয়ে নেন নিজ কাঁধে। ১৯৯১-৯২ ব্যাচের এই শিক্ষার্থী যখন প্রবেশ করেন তখন কলেজের চতুর্দিক থেকে তাকে শুভেচ্ছা জানাতে ছুটে যান সিনিয়র-জুনিয়র সকল প্রাক্তন শিক্ষার্থীরা। অনুষ্ঠানে আগত প্রত্যেক অতিথিই তার কথা বার বার স্মরণ করেন এবং এ অনুষ্ঠানে অংশীদার হওয়ায় কৃতজ্ঞতা প্রকাশ করেন।

সোনারগাঁও সরকারি কলেজের ৫০ বছর পূর্তি প্রাক্তন শিক্ষার্থীরা

বিকেলের সোনালী আলো পড়তেই সকলের হাতে পৌঁছে যায় বিকেলের নাস্তা। র‌্যাফেল ড্র অনুষ্ঠানে একে একে পুরস্কার আর করতালিতে মুখর হয়ে উঠে মাঠ প্রাঙ্গণ। এছাড়া বিভিন্ন ব্যান্ডের গান, নৃত্য মাতিয়ে রাখে আগত সকলকে। দিনশেষে সকলের মুখেই ছিল আয়োজনের প্রশংসা এবং মনে রাখার মতো একটি দিন।

কলেজের সুবর্ণ জয়ন্তীতে যুক্ত হন, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক, জেলা প্রশাসক জসীম উদ্দিন, ইউএস বাংলা এয়ারলাইনসের ব্যবস্থাপনা পরিচালক আবদুল্লাহ আল মামুন, নারায়ণগঞ্জ-৩ আসনের সাবেক সাংসদ কায়সার হাসনাত, চিত্রনায়ক রিয়াজ, কলেজের অধ্যক্ষ আশরাফুজ্জামান, সোনারগাঁ থানা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট শামসুল ইসলাম ভুঁইয়া, সোনারগাঁ উপজেলা পরিষদের চেয়ারম্যান মোশারফ হোসেন প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর