বেপরোয়া শতাধিক হাইড্রোলিক ট্রাক

টাঙ্গাইল, দেশের খবর

অভিজিৎ ঘোষ, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, টাঙ্গাইল | 2023-09-01 10:49:35

টাঙ্গাইলের ভূঞাপুরে রেজিস্ট্রেশন ছাড়াই বেপরোয়াভাবে চলছে শতাধিক হাইড্রোলিক ট্রাক। ফলে প্রতিনিয়ত ঘটছে দুর্ঘটনা। এসব দুর্ঘটনায় প্রাণ যাচ্ছে অনেকের। এছাড়াও অনেককে করতে হচ্ছে পঙ্গুত্ব বরণ। দীর্ঘদিন ধরে এই অবস্থা চললেও আইনগত কোন কার্যকর ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে না।

সরজমিনে দেখা গেছে, উপজেলার গোবিন্দাসীর জিগাতলা হতে বঙ্গবন্ধু সেতুপূর্ব সিরাজকান্দি ও কালিহাতী উপজেলার জোকারচর, পুংলি পর্যন্ত অসংখ্য ট্রাক বালুঘাট থেকে বালু নিয়ে বিভিন্নস্থানে যাতায়াত করছে। এতে গ্রামীণ রাস্তাগুলো ওভারলোডের কারণে ক্ষতিগ্রস্ত হচ্ছে। রেজিস্ট্রেশনবিহীন এসব ট্রাকের চালকদের ড্রাইভিং লাইসেন্স পর্যন্ত নেই।

হাইড্রোলিক ট্রাক/ছবি: বার্তা২৪.কম 

জানা গেছে, বছরখানেক আগে ভূঞাপুর বাজার সড়কে রেজিস্ট্রেশনবিহীন একটি হাইড্রোলিক ট্রাক পথচারী নারীকে ধাক্কা দিলে ঘটনাস্থলে তিনি মারা যান। সম্প্রতি ভুঞাপুর সড়কের খুপিবাড়ি এলাকায় বালুবাহী দুইটি হাইড্রোলিক ট্রাকের মুখোমুখি সংঘর্ষে বেশ কয়েকজন আহত হন। গত সপ্তাহে শিয়ালকোল বাজারে এক পথচারী ট্রাকের ধাক্কায় বর্তমানে আশঙ্কাজনক অবস্থায় রয়েছেন।

উপজেলা ট্রাক শ্রমিক সমিতির সাধারণ সম্পাদক মাইনুল ইসলাম তালুকদার বলেন, দশ চাকার অধিকাংশ হাইড্রোলিক ট্রাক বাইরে থেকে এসে চলাচল করছে। ট্রাকের রেজিস্ট্রেশন না থাকার বিষয়টি প্রশাসন দেখভাল করে। এতে শ্রমিক সংগঠনের কোনো দায় নেই।

উপজেলা এলজিইডি কর্মকর্তা আলী আকবর খান বলেন, দশ চাকার ট্রাকগুলো বন্ধ করা প্রয়োজন। এগুলোর কারণে উপজেলার বিভিন্ন রাস্তা অল্পদিনেই নষ্ট হয়ে যায়। অনেক ইউপি চেয়ারম্যান রাস্তা নষ্টের জন্য হাইড্রোলিক ট্রাকগুলোকে দায়ী করে অভিযোগ দিয়েছেন। এ বিষয়ে ঊর্ধ্বতন কর্মকর্তাদের অবহিত করা হয়েছে।

হাইড্রোলিক ট্রাক/ছবি: বার্তা২৪.কম 

ভূঞাপুর থানার অফিসার ইনচার্জ মো. রাশিদুল ইসলাম জানান, রেজিস্ট্রেশনবিহীন এসব ট্রাকের বিষয়ে পুলিশের ট্রাফিক বিভাগ দেখভাল করে। ঊর্ধ্বতন কর্মকর্তার অনুমতি সাপেক্ষে হাইড্রোলিক ট্রাকগুলোর বিষয়ে শিগগিরই ব্যবস্থা নেওয়া হবে।

টাঙ্গাইল ট্রাফিক পুলিশের (প্রশাসন) ইনচার্জ মো. রফিকুল ইসলাম সরকার বলেন, রেজিস্ট্রেশনবিহীন কোনো ট্রাক মহাসড়ক বা আঞ্চলিক সড়কে চলাচল করতে পারবে না। ঢাকা-বঙ্গবন্ধু সেতু মহাসড়কের এলেঙ্গাতে ট্রাফিক পুলিশ নিয়মিত তদারকি করছে। ভূঞাপুর থানায় কোন ট্রাফিক পুলিশ নেই। তবে অতিদ্রুতই নম্বরবিহীন ট্রাকগুলোর বিরুদ্ধে অভিযান পরিচালনা করা হবে।

এ সম্পর্কিত আরও খবর