‘দেশে প্রায় ৩ কোটি নাগরিক পাসপোর্টধারী’

গাজীপুর, দেশের খবর

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, গাজীপুর | 2023-09-01 19:48:12

দেশে ২ কোটি ৮২ লাখের বেশি পাসপোর্টধারী রয়েছে বলে জানিয়েছেন ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদফতরের মহাপরিচালক (ডিজি) মেজর জেনারেল সাকিল আহমেদ।

বৃহস্পতিবার (৫ মার্চ) দুপুরে গাজীপুরের আঞ্চলিক অফিসে ই-পাসপোর্টের কার্যক্রম উদ্বোধন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ তথ্য জানান তিনি।

সাকিল আহমেদ বলেন, কার্যক্রম শুরু হওয়ার পর ১ মাস ১০ দিনে ৪ হাজার নাগরিকের কাছে ই-পাসপোর্ট তুলে দিতে পেরেছি। এই সময়ে আবেদন জমা হয়েছে ৪০ হাজার। প্রদানের সংখ্যাটা অত্যন্ত নগণ্য।

তিনি বলেন, আমাদের যে জনবল রয়েছে তা নিয়ে দিন রাত কাজ করে যাচ্ছি জনগণকে সেবা দিতে। রাত আড়াইটা পর্যন্ত পাসপোর্ট প্রিন্টের কাজ চলে। তারপরও নতুন সিস্টেম থাকায় পাসপোর্ট পেতে কিছুটা বিলম্ব হতে পারে। আপনারা ধৈর্য ধরবেন। খুব বেশি জরুরি হলে যেকোনও অফিসের প্রধানের সঙ্গে যোগাযোগ করবেন।

মধ্যসত্ত্বভোগীদের (দালাল) উদ্দেশ্য করে তিনি বলেন, আপনাদের প্রতি অনুরোধ সেবা প্রার্থীদের হয়রানি করবেন না। আরও অনেক কিছু করার বিষয় আছে। আপনারা অন্যভাবে আমাদের সহযোগিতা করেন। তাহলে আমরা সম্মিলিত ভাবে এগিয়ে যেতে পারব।

মেজর জেনারেল সাকিল আহমেদ আরও বলেন, ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদফতরের মহাপরিচালকের দায়িত্ব পেয়েছি ৫ মাস হয়েছে। এই সময়ে গাজীপুর আঞ্চলিক পাসপোর্ট অফিসের বিরুদ্ধে কোনও অভিযোগ পাইনি। তার মানে এই নয় যে- এখানে অভিযোগ নেই। জনগণ রাজস্ব প্রদান করছেন, তাদের সেবা দেয়া আমাদের দায়িত্ব। সেবা দিতে না পারা আমাদের ব্যর্থতা।

ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদফতরের পরিচালক (সিস্টেম এনালিস্ট) মোহাম্মদ নজরুল ইসলাম ভূঁইয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ ই-পাসপোর্ট ও স্বয়ংক্রিয় বর্ডার নিয়ন্ত্রণ ব্যবস্থাপনার প্রকল্প পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সাইদুর রহমান খান, জেলা প্রশাসক এস.এম. তরিকুল ইসলাম, গাজীপুর মেট্রোপলিটন পুলিশের (জিএমপি) অতিরিক্ত কমিশনার আজাদ মিয়া, জেলার অতিরিক্ত পুলিশ সুপার জহিরুল ইসলাম, গাজীপুর আঞ্চলিক পাসপোর্ট অফিসের সহকারী পরিচালক মো. সালেহ উদ্দিন প্রমুখ।

 

এ সম্পর্কিত আরও খবর