শিমের কেজি ৭ টাকা, হতাশ কৃষক

কুড়িগ্রাম, দেশের খবর

মো. জুয়েল রানা, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুড়িগ্রাম | 2023-08-30 06:50:36

কুড়িগ্রাম সদর উপজেলার পাঁচগাছী ইউনিয়নের চরাঞ্চলে গতবারের তুলনায় এবার শিমের উৎপাদন বেশি হয়েছে। কিন্তু যোগাযোগ ব্যবস্থা ভালো না থাকায় শিম বিক্রিতে ক্রেতা সংকটে ভুগছেন কৃষকরা। প্রতি কেজি শিম বিক্রি হচ্ছে ৭-৮ টাকা কেজি দরে। ফলে উৎপাদন খরচ না ওঠায় হতাশায় ভুগছেন তারা।

বৃহস্পতিবার (৫ মার্চ) কুড়িগ্রাম সদর উপজেলার পাঁচগাছী ইউনিয়নে ভেলুর বাজার ঘুরে দেখা যায়, পুরো বাজার যেন শিমের মেলা। কিন্তু ক্রেতা কম। প্রতি কেজি শিম বিক্রি হচ্ছে কেজিতে ৭-৮ টাকা দরে।

শিম বিক্রি করতে আসা মো. সাইদুল রহমান বার্তা২৪.কম-কে বলেন, ‘আমাদের চরাঞ্চলে কমবেশি প্রতিটি বাড়িতে শিম চাষ হয় এবার শিমের উৎপাদন বেশি হয়েছে। মানুষ আর কত শিম খাবে। এ জন্য কম দামে বিক্রি করলেও ক্রেতা পাওয়া যাচ্ছে না।

হাসান নামের আর একজন শিম বিক্রেতা বলেন, ‘এলাকার যোগাযোগ ব্যবস্থা খারাপ তাই দূরের কোনো বাজারে নিয়ে যেতেও পারছি না। সময় মতো শিমগুলো যদি না বিক্রি করি তাহলে নষ্ট হয়ে যাবে। এ জন্য কম দাম হলেও বিক্রি করছি। ৪ কেজি শিম বিক্রি করে ১ কেজি চালের দামও হয় না।

কুড়িগ্রাম সদর উপজেলা কৃষি কর্মকর্তা মো. জাকির হোসেন বার্তা২৪.কম-কে বলেন, ‘এসব অঞ্চলের মানুষের যোগাযোগ ব্যবস্থা খুব খারাপ তাই তারা বাজারে মাকের্টিং করতে পারছে না। এ জন্যই কম দামে শিম বিক্রি করতে হচ্ছে তাদের।’

এ সম্পর্কিত আরও খবর