রাতে আসছে লেবাননে নিহত দুই বাংলাদেশির মরদেহ

হবিগঞ্জ, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, হবিগঞ্জ | 2023-08-30 12:44:19

নিহতের ২৩ দিন পর দেশে আসছে হবিগঞ্জের দুই লেবানন প্রবাসীর মরদেহ।

শুক্রবার (৬ মার্চ) রাত ১১টার দিকে ঢাকায় এসে পৌঁছাবে।

নিহত মোজাম্মেল মিয়ার বড় ভাই জাফর উদ্দিন বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘আমার ভাই মোজাম্মেলের কফিল (মালিক) আমাকে টেলিফোনে জানিয়েছেন তিনি লাশগুলো পাঠানোর সকল ব্যবস্থা করেছেন। তার কথামতো আমরা এখন ঢাকায় অবস্থান করছি। শুক্রবার রাত ১১টার দিকে লাশগুলো ঢাকা এসে পৌঁছানোর কথা।’

তিনি আরও বলেন, ‘লাশগুলো আমাদের নিজস্ব ব্যবস্থাপনায় ফিরিয়ে আনা হচ্ছে। শনিবার সকালে আমরা বাড়িতে ফিরতে পারব।’

তবে লাশ দেশে ফেরার বিষয়টি অবগত নন বলে জানান জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান জানান। তিনি বলেন- ‘এখন পর্যন্ত আমি বিষয়টি জানি না। তবে শুক্রবার আমাকে জানানো হতে পারে।

প্রসঙ্গত, প্রায় আড়াই বছর পূর্বে জীবিকার তাগিদে লেবানন যান হবিগঞ্জ সদর উপজেলার গোবিন্দপুর গ্রামের সিদ্দিক আলীর ছেলে আব্দুল্লাহ মিয়া (৩৫)। এরপর তিনি লেবাননের ‘শুর’ জেলার দূর্গম ‘হারিফ’ গ্রামের লায়লা ইব্রাহীমের বাড়িতে কেয়ারটেকারের কাজ নেন।

৬ মাস পর সেখানে যোগদেন একই গ্রামের আফসার উদ্দিনের ছেলে মোজাম্মেল মিয়া (২২)। আব্দুল্লাহ মিয়া ও মোজাম্মেল মিয়া সম্পর্কে চাচা-ভাতিজা হওয়ায় সেখানে একই রুমে থাকতেন তারা। গত ১১ ফেব্রুয়ারি দিবাগত রাতে খাবার শেষে শীত নিবারনের জন্য দরজা-জানালা বন্ধ করে একটি স্টিলের বাটিতে কয়লা জ্বালিয়ে ঘুমিয়ে পড়েন তারা।

পরদিন বুধবার দুপুরে তাদের রুমের দরজা বন্ধ পেয়ে সন্দেহপ্রবণ হয়ে উঠেন বাড়ির মালিক। বিকেলে খবর পেয়ে পুলিশ দরজা ভেঙ্গে রুম থেকে তাদের মরদেহ উদ্ধার করে।

লাশের সুরতহাল রিপোর্ট তৈরির পর পুলিশ নিশ্চিত হয়েছে অক্সিজেনের অভাব ও কয়লার কালো ধোঁয়ায় নিঃশ্বাস বন্ধ হয়েই মৃত্যু হয় তাদের। মৃত প্রবাসী শ্রমিক আব্দুল্লাহ মিয়া দুই ছেলে ও এক মেয়ে সন্তানের জনক এবং মোজাম্মেল মিয়া অবিবাহিত।

 

এ সম্পর্কিত আরও খবর