'দেড় লাখ পরিবার পাবে ১০ টাকা কেজির চাল'

বগুড়া, দেশের খবর

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বগুড়া | 2023-08-30 11:04:23

বগুড়ায় বাজার স্থিতিশীল রাখতে দেড় লক্ষাধিক পরিবারের মাঝে ১০ টাকা কেজি দরে চাল বিক্রি শুরু হচ্ছে। খাদ্য বান্ধব কর্মসূচীর আওতায় আগামী ৯ মার্চ থেকে জেলার ১২টি উপজেলায় এই চাল বিক্রি শুরু হবে।

গত এক মাস ধরে খোলা বাজারে চালের মূল্য বাড়তে শুরু করে। প্রকারভেদে কেজি প্রতি চালের দাম ২ টাকা থেকে শুরু করে ৪ টাকা পর্যন্ত বেড়েছে। ইরি-বোরো মৌসুমের শুরুতেই চালের দাম বাড়তে থাকায় অর্থনৈতিক চাপ বাড়তে শুরু করে নিম্ন আয়ের মানুষের সংসারে।

চাল ব্যবসায়ীরা বলছেন নতুন ধান বাজারে না আসা পর্যন্ত চালের দাম বাড়তে থাকবে। এদিকে বাজারে চালের দাম বাড়তে শুরু করায় খাদ্য বিভাগ নিম্ন আয়ের মানুষের জন্য ১০ টাকা কেজি দরে চাল বিক্রির সকল প্রস্তুতি সম্পন্ন করেছে।

জেলা খাদ্য নিয়ন্ত্রকের কার্যালয় সূত্রে জানা গেছে, জেলার ১২ উপজেলায় এক লাখ ৫৩ হাজার ৫৫টি পরিবার ১০ টাকা কেজি দরে প্রতিমাসে ৩০ কেজি করে চাল কিনতে পারবে। আগামী সেপ্টেম্বর মাস পর্যন্ত চলবে এই কর্মসূচী। ১০ টাকা কেজি দরে চাল বিক্রির জন্য জেলায় ২৮৩ জন ডিলার নিয়োগ দেওয়া হয়েছে খাদ্য বিভাগ। খাদ্য কর্মকর্তারা বলছেন, ১০ টাকা কেজি দরে চাল বিক্রি শুরু হলে বাজারে এর প্রভাব পড়বে। দাম না কমলেও আর বাড়বে না।

বগুড়া জেলা খাদ্য নিয়ন্ত্রক এসএম সাইফুল ইসলাম বার্তা২৪.কমকে বলেন, খাদ্য বিভাগের কাছে পর্যাপ্ত ধান-চাল মজুদ রয়েছে। আমন মৌসুমে বগুড়া জেলায় ২১ হাজার ২৬৪ মেট্রিক টন সেদ্ধ চাল, ৮১৩ মেট্রিক টন আতপ চাল, এবং ২৭ হাজার ২৬৪ মেট্রিক টন ধান সংগ্রহ করা হয়েছে। আগামী সপ্তাহে খাদ্য বান্ধব কর্মসূচীর আওতায় ১০ টাকা কেজি দরে চাল বিক্রি শুরু হলে বাজারে চালের দাম কমবে।

এ সম্পর্কিত আরও খবর