হবিগঞ্জে প্রথম জাতীয় পতাকা উত্তোলন দিবস

হবিগঞ্জ, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, হবিগঞ্জ | 2023-09-01 19:53:25

আজ ৬ মার্চ। হবিগঞ্জ জেলার ইতিহাসে একটি স্মরণীয় দিন। ১৯৭১ সালের আজকের এই দিনে হবিগঞ্জে প্রথম জাতীয় পতাকা উত্তোলন করা হয়।

পুরাতন হাসপাতাল সংলগ্ন জেলা ছাত্রলীগ অফিসের সামনে আনুষ্ঠানিকভাবে লাল-সবুজের জাতীয় পতাকা উত্তোলন করেন সর্বস্তরের ছাত্র-জনতা।

১৯৭১ সালের ৬ মার্চ সকালে জাতীয় পতাকা উত্তোলনের জন্য জেলা ছাত্রলীগের কার্যালয়ের সামনে জড়ো হতে থাকেন রাজনীতিবিদ, শিক্ষক, সামাজিক সংগঠনের নেতৃবৃন্দসহ সর্বস্তরের জনগণ। সকলের উপস্থিতিতে জাতীয় পতাকা উত্তোলন করেন তৎকালীন ছাত্রলীগ হবিগঞ্জ মহকুমা শাখার সভাপতি ও স্বাধীন বাংলা ছাত্র সংগ্রাম পরিষদের হবিগঞ্জ মহকুমা শাখার আহ্বায়ক মিয়া মো. শাহজাহান। এ সময় সমবেত কণ্ঠে সবাই গেয়ে ওঠেন জাতীয় সংগীত— আমার সোনার বাংলা, আমি তোমায় ভালোবাসি।

জাতীয় সংগীতের মূল পরিবেশনায় ছিলেন উদয়ন শিল্পীগোষ্ঠীর সদস্য বাবলু পাল চৌধুরী, বাংলাদেশের প্রখ্যাত সংগীতশিল্পী সুবীর নন্দী, বীর মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা রফিক, মো. সুরুজ আলী, সিদ্ধার্থ বিশ্বাস ও উজ্জল ভট্টাচার্য।

এ সময় কেন্দ্র থেকে প্রেরিত স্বাধীনতার ইশতেহার পাঠ করেন ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক মো. সুরুজ আলী। জাতীয় পতাকাকে প্রথম গার্ড অব অনার প্রদান করেন জয় বাংলা বাহিনী ও অধিনায়ক সিরাজ উদ্দিন আহমদ।

এ ব্যাপারে বীর মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা রফিক বলেন- দিনটি ছিল আমাদের জন্য একটি অন্যরকম আনন্দের। যে পতাকার জন্য আমরা জীবন বাজি রেখে যুদ্ধ করেছিলাম সেই পতাকা মুক্ত আকাশের বুকে উড়ানোর অনুভূতিটাই ছিলো অন্য রকম। এখনও সেই দিনের দৃশ্যগুলো চোখের সামনে ভাসে।

এ সম্পর্কিত আরও খবর