হাইকোর্টের নিষেধাজ্ঞায়ও বন্ধ হয়নি অবৈধ ইটভাটা

মানিকগঞ্জ, দেশের খবর

খন্দকার সুজন হোসেন, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, মানিকগঞ্জ | 2023-08-30 06:48:51

পরিবেশ দূষণের কারণে রাজধানী ও এর আশেপাশের জেলাগুলোর বেশ কয়েকটি অবৈধ ইটভাটা উচ্ছেদে সংশ্লিষ্ট প্রশাসনকে নির্দেশনা দেন হাইকোর্ট। এর মধ্যে রাজধানীর পাশের জেলা মানিকগঞ্জেও রয়েছে বেশ কয়েকটি অবৈধ ইটভাটা। হাতে গোনা দুই/একটি ইটভাটার কার্যক্রম বন্ধ হলেও বাকিগুলো চলছে দেদারসে।

মানিকগঞ্জ পরিবেশ অধিদফতর কার্যালয়ের তথ্য মতে, মানিকগঞ্জের সাতটি উপজেলায় মোট ইটভাটার সংখ্যা ১৫০টি। এর মধ্যে অবৈধ ইটভাটার তালিকায় রয়েছে ২৭টি। যার মধ্যে কয়েকটি ইটভাটার কার্যক্রম বন্ধ থাকলেও বাকিগুলো চলছে বহাল তবিয়তে।

জেলার সাটুরিয়া উপজেলার দতরা এলাকার তমা বিক্সের মালিক (অর্ধেক অংশের) জাকির হোসেন বার্তা২৪.কমকে বলেন, হাইকোর্টে রিট করে দীর্ঘদিন ধরে আমরা ইটভাটা চালিয়ে আসছি। পরে হাইকোর্টের নিষেধাজ্ঞার কারণে ভাটায় প্রথমে জরিমানা ও এর মাস খানেক পরে ভাটাটি সম্পূর্ণ ভেঙ্গে দেয় প্রশাসন। অথচ একই উপজেলায় আরও তিনটি অবৈধ ইটভাটার কার্যক্রম চলছে দেদারসে। অথচ প্রশাসন কোনো ব্যবস্থা নিচ্ছে না।

এদিকে উপজেলার কান্দাপাড়া এলাকার অবৈধ ভাটা ফ্রেন্ডস বিক্সের পরিচালক মো. সোহেল মিয়া সাংবাদিকদের কোনো বক্তব্য দিতে রাজি হননি। ম্যাজিস্ট্রেট সঙ্গে করে নিয়ে গেলেই কেবল ভাটার কাগজপত্র দেখাবেন ও বক্তব্য দেবেন তিনি।

সাটুরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আশরাফুল আলম জানান, সাটুরিয়া উপজেলায় পাঁচটি অবৈধ ইটভাটা রয়েছে। এর মধ্যে দু’টিতে উচ্ছেদ অভিযান চালানো হয়েছে। বাকি তিনটিকে জরিমানা করা হয়েছে। জরিমানার পরও ওই ভাটাগুলোর কার্যক্রম চালানো হচ্ছে। অচিরেই ভাটাগুলোতে উচ্ছেদ অভিযান চালানো হবে।

জেলার হরিরামপুর উপজেলার অবৈধ একটি ইটভাটার মালিক নাম প্রকাশ না করার শর্তে বলেন, ম্যাজিস্ট্রেট একবার এসে জরিমানা করে গেছেন। এক দিন ভাটা বন্ধ ছিল। পরের দিন চালু করেছি। সাংবাদিকরা রির্পোট না করলে ম্যাজিস্ট্রেট আর আসবেন না। আর আপনারা যদি রিপোর্ট করেন, তাহলে ম্যাজিস্ট্রেট এসে ভাটা বন্ধ করে দেবেন।

এ বিষয়ে জানতে চাইলে মানিকগঞ্জ পরিবেশ অধিদফতরের উপ-পরিচালক মো. খালেদ হাসান জানান, তাদের নিজেদের ম্যাজিস্ট্রেসি পাওয়ার নেই। ইচ্ছে করলেই তারা অবৈধ ইটভাটায় অভিযান চালাতে পারেন না। এর জন্য তাদের জেলা প্রশাসন বা উপজেলা প্রশাসনের নির্বাহী কর্মকর্তার ওপর নির্ভর করতে হয়। যে কারণে ইচ্ছে থাকা সত্ত্বেও তাদের কার্যক্রম কাগজপত্রের মধ্যেই সীমাবদ্ধ থাকে।

মানিকগঞ্জের জেলা প্রশাসক এসএম ফেরদৌস বার্তা২৪.কমকে জানান, মানিকগঞ্জের অবৈধ বেশ কিছু ইটভাটা উচ্ছেদ করা হয়েছে। বাকিগুলোও পর্যায়ক্রমে বন্ধ করা হবে।

এ সম্পর্কিত আরও খবর