বেগুন চাষে সফল কুষ্টিয়ার রিয়াজ

কুষ্টিয়া, দেশের খবর

এসএম জামাল, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুষ্টিয়া | 2023-08-28 08:28:41

বছর তিনেক আগে ৩ বিঘা জমি লিজ (ইজারা) নিয়ে সবজি চাষ শুরু করেন কুষ্টিয়ার মিরপুর উপজেলার চুনিয়াপাড়া এলাকার কৃষক রিয়াজ উদ্দিন। তারপর থেকে সেই জমিতে বিভিন্ন সময়ে নানান সবজির চাষ করেন তিনি।

কিছুদিন আগে মিষ্টি কুমড়া ও লালশাকসহ বেগুনের আবাদ করেছিলেন। মিষ্টি কুমড়া ও লালশাকের আবাদ শেষে সেই জমি তরমুজ চাষের জন্য প্রস্তুত করেছেন। এর পাশেই দেখা মিলল ২০ শতক জমিতে বেগুন আবাদ করেছেন তিনি।

এ বছর ২০ শতক জমিতে বেগুন চাষ করেছেন

রোববার (৮ মার্চ) সরেজমিনে দেখা যায়, রিয়াজ উদ্দিন ও তার স্ত্রী বাজারে বিক্রির জন্য ক্ষেত থেকে বেগুন সংগ্রহ করছেন।

বেগুন চাষ করে লাভবান হয়েছেন তিনি। কৃষি বিভাগের পরামর্শে এ বছর ২০ শতক জমিতে বেগুন চাষ করেছেন। ১৫ হাজার টাকা খরচ করে ইতোমধ্যে ৪০ হাজার টাকার বেগুন বিক্রি করেছেন তিনি।

কৃষক রিয়াজ উদ্দিন বলেন, আগে অন্যের জমিতে কৃষি কাজ করতাম। তারপর কৃষি অফিসারের পরামর্শে তিন বছর আগে ৩ বিঘা জমি লিজ নিয়ে বিভিন্ন ধরনের সবজির আবাদ শুরু করি। এখন জমিতে বেগুন রয়েছে। এছাড়াও মিষ্টি কুমড়া ও লাল শাক তুলে তরমুজ চাষের জন্য জমি তৈরি করছি।

১৫ হাজার টাকা খরচ করে ইতোমধ্যে ৪০ হাজার টাকা বেগুন বিক্রি করেছেন তিনি

তিনি বলেন, ২০ শতক জমিতে বেগুন চাষ করেছিলাম। ১৫ হাজার টাকা খরচ করে ইতোমধ্যে ৪০ হাজার টাকার বেগুন বিক্রি করেছি। এছাড়া ক্ষেতে যা বেগুন আছে তা বিক্রি করলে আরও কিছু টাকা পাওয়া যাবে বলেও জানান তিনি।

মিরপুর উপজেলা কৃষি অফিসার রমেশ চন্দ্র ঘোষ বলেন, উপজেলায় বিভিন্ন শাক সবজির চাষ দিন দিন বৃদ্ধি পেয়েছে। কৃষক রিয়াজ উদ্দিন বেগুন চাষ করে লাভবান হয়েছেন। আমরা তাকে সার-বীজসহ বিভিন্ন পরামর্শ দিয়ে সহায়তা করেছি।

এ সম্পর্কিত আরও খবর