বিসিক-পোল্ট্রি বর্জ্যে কালচে তুলসীগঙ্গা

জয়পুরহাট, দেশের খবর

শামীম কাদির, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, জয়পুরহাট | 2023-08-30 23:52:56

প্রায় এক মাস আগে জয়পুরহাট চিনিকল বন্ধ হলেও বিসিক শিল্পনগরীর কল-কারখানা ও জামালগঞ্জ এলাকার ছোট-বড় প্রায় ১০ হাজার পোল্ট্রির বর্জ্য দূষিত করছে তুলসীগঙ্গা নদী। ডিমের খোসা, মৃত মুরগী ও পোল্ট্রির কালচে বর্জ্য মিশছে তুলসীগঙ্গা নদীতে। নদীর পানি দূষিত হয়ে এখন ব্যবহার অনুপযোগী হয়ে পড়েছে।

জয়পুরহাট শহর থেকে আক্কেলপুর উপজেলার সোনামুখি এলাকায় তুলসীগঙ্গা নদীতে মিলিত হওয়া বর্জ্য অপসারণ খাল সরজমিনে পরিদর্শন করে দেখা গেছে, প্রায় ২০ কিলোমিটার দীর্ঘ খালটি পোল্ট্রির বিভিন্ন বর্জ্যে সরু হয়ে নর্দমায় পরিণত হয়েছে। জয়পুরহাট পৌর শহরের বিভিন্ন বাসা-বাড়ির নর্দমার পানিও মিশছে ওই খালে।

এ ছাড়া শহর থেকে প্রায় ৫ কিলোমিটার দূরে কল-কারখানার পানিও মিশছে খালটিতে। সেখানে গিয়ে খালের মধ্যে দেখা গেছে অসংখ্য ডিমের খোসা আর আবর্জনার স্তূপ। তার ওপর দিয়েই প্রবাহিত হচ্ছে পৌরসভা ও কল-কারখানার অপসারিত পানি। এতে চরম দুর্গন্ধও ছড়াচ্ছে।

বিসিক-পোল্ট্রি বর্জ্যে কালচে তুলসীগঙ্গা নদীর পানি/ছবি: বার্তা২৪.কম

খালটির জামালগঞ্জ বাইপাস সড়ক সেতু,জয়পুরহাট-আক্কেলপুর আঞ্চলিক সড়কের জামালগঞ্জ ইউনিয়ন পরিষদ মোড় এলাকার সেতু, জিয়াপুর প্রাথমিক স্কুল সংলগ্ন সেতু ও রাজকান্দা সেতু এলাকায় দেখা গেছে, পোল্ট্রির বর্জ্যের স্তূপ। প্লাস্টিকের বস্তা করে খালের ওপরেই ফেলা হয়েছে মরা মুরগী, পচা ডিম।

একদল কুকুরকেও দেখা গেছে বর্জ্যগুলো নিয়ে টানাটানি করতে। এসব বর্জ্যের কারণে কালো রঙ ধারণ করা পানি খাল দিয়ে প্রবাহিত হয়ে মিশছে আক্কেলপুর উপজেলার সোনামুখি এলাকার তুলসীগঙ্গা নদীতে।

বিসিক-পোল্ট্রি বর্জ্য ফেলা হচ্ছে তুলসীগঙ্গায়/ছবি: বার্তা২৪.কম

খালে বস্তায় ফেলা বর্জ্যের চিত্র ধারণ করার সময় জামালগঞ্জ এলাকার কৃষক শাহাদত হোসেন, আব্দুর রহিম ও মোজাম্মেল হক বলেন, প্রতিদিনই প্রায় মুরগীর খামার থেকে বর্জ্য ফেলা হয় খালের বিভিন্ন জায়গায়। কখনও মরা মুরগী, কখনও পচা ডিম খালে ফেলার কারণে ভীষণ দুর্গন্ধ হয়।

জামালগঞ্জ এলাকার কৃষক আব্দুস সামাদ বলেন, খালের পানিতে মরা মুরগী, ডিমের খোসাসহ বিভিন্ন বর্জ্য ফেলার কারণে পানি নষ্ট হয়ে গেছে। জমিতে এই পানি ব্যবহার করলে ফসল নষ্ট হয়। এ নিয়ে প্রতিবাদ করার পর সম্প্রতি জামালগঞ্জ বাইপাস সড়ক সেতুর নিচে পোল্ট্রি বর্জ্য ফেলা বন্ধ হয়েছে।

জামালগঞ্জ বাজারের শেফালি পোল্ট্রি অ্যান্ড হ্যাচারির ব্যবস্থাপনা পরিচালক আবু বকর সিদ্দিক বলেন, মুরগীর বর্জ্যে তুলসীগঙ্গা নদী দূষিত হওয়ার অভিযোগ সঠিক নয়। কারণ মুরগীর বর্জ্যগুলি ডাম্পিং করা হয় নিজস্ব জায়গায়। আর পানি ফেলা হয় নিজস্ব পুকুরে।

তাহলে খালের বিভিন্ন স্থানে মুরগীর বর্জ্য আসছে কোথা থেকে, জানতে চাইলে তিনি এর উত্তর দিতে পারেননি।

বর্জ্য ফেলা হচ্ছে পানি নিষ্কাশনের খালে/ছবি: বার্তা২৪.কম

‘নদী ঘুরাও নদীর পথে’ সংগঠনের জয়পুরহাট জেলা শাখার সভাপতি কবি আজিজুল হক বিশ্বাস বলেন, জয়পুরহাট বিসিক শিল্প নগরীর কল-কারখানার ময়লা পানি ও জামালগঞ্জ এলাকার হাজার হাজার পোল্ট্রি এবং হ্যাচারির বর্জ্যে তুলসীগঙ্গা নদী দূষিত হচ্ছে। প্রশাসনের সহযোগিতায় নদীর এই দূষণ রোধে আমরা সংগঠনের পক্ষ থেকে চেষ্টা করছি।

জেলা প্রশাসক মোহাম্মদ জাকির হোসেন বার্তা২৪.কম-কে বলেন, পরিবেশ দূষণ রোধে জেলার পোল্ট্রি ও হ্যাচারি শিল্পের বর্জ্য ডাম্পিং স্টেশন নির্মাণ করার চেষ্টা চলছে। তুলসীগঙ্গা নদীর পানি হঠাৎ কালচে রঙ ধারণ করার বিষয়টি পরিবেশ অধিদপ্তরকে জানানো হবে।

এ সম্পর্কিত আরও খবর