টাকা আত্মসাতের দায়ে ইউসিবিএল ব্যাংকের ২ কর্মকর্তা কারাগারে

যশোর, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, যশোর | 2023-08-26 03:22:14

সোয়া চার কোটি টাকা আত্মসাৎ ও মর্টগেজ দাতাদের স্বাক্ষর জাল করে ঋণের অঙ্ক বৃদ্ধির মামলায় ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেডের (ইউসিবিএল) দুই কর্মকর্তাকে কারাগারে পাঠিয়েছেন আদালত।

রোববার (৮ মার্চ) বিকেলে যশোরের সিনিয়র স্পেশাল জজ আদালতের বিচারক মো. ইখতিয়ারুল ইসলাম মল্লিকের আদালতে আত্মসমর্পণে করে জামিন চাইলে বিচারক তাদের কারাগার পাঠানোর নির্দেশ দেন।

আসামিরা হলেন- ইউসিবিএল ব্যাংক যশোর শাখার সাবেক ম্যানেজার ইউসুফ আলী ও খুলনা শাখার বর্তমান অপারেশন ম্যানেজার স্বপন কুমার আইচ। দুর্নীতি দমন কমিশনের (দুদক) পিপি আশরাফুল আলম বিপ্লব বার্তা২৪.কম-কে বিষয়টি নিশ্চিত করতে হবে।

তিনি জানান, যশোর শহরের বেজপাড়া এলাকার বাসিন্দা আসাদুজ্জামান বাবু তার প্রতিষ্ঠানের নাম ইউসিবিএল ব্যাংক থেকে ২০০৯ সালের ১৮ মে এক কোটি ৪৫ লাখ টাকার ঋণ নেন। ঋণ নেওয়ার জন্য তিনি তার ব্যবসায়িক বন্ধু মামলার বাদী এমএ তুহিন ও তার দুই ভাইয়ের ৫৫ দশমিক ৩২ শতাংশ জমি বন্ধক রাখেন। ছয় মাসের মধ্যে ঋণ পরিশোধ করে সম্পত্তি দায়মুক্ত করতে চুক্তিও করা হয়। কিন্তু আসাদুজ্জামান বাবু ঋণ পরিশোধ না করে ব্যাংক ম্যানেজার ইউসুফ আলী ও ক্রেডিট ইনচার্জ স্বপন কুমার আইচের সহায়তায় মর্টগেজ দাতাদের স্বাক্ষর জাল করন।

তিনি আরও জানান, জাল স্বাক্ষর ব্যবহার কর তিনটি ডিড অব অ্যাগ্রিমেন্ট অব ফারদার চার্জ সম্পাদন করে ঋণের অঙ্ক এক কোটি ৪৫ লাখ টাকা থেকে চার কোটি ২৫ লাখ টাকায় উন্নতি করেন এবং সব টাকা উত্তোলন করে আত্মসাৎ করেন। পরে ঋণ পরিশোধের জন্য মর্টগেজ দাতাদের কাছে ব্যাংক চিঠি পাঠালে তারা টাকা আত্মসাতের বিষয়টি জানতে পারে। এরপর মর্টগেজ দাতা এমএ তুহিন বাদী হয়ে আসাদুজ্জামান বাবুসহ ব্যাংক কর্মকর্তাদের নামে ২০১৮ সালে অক্টোবরে মামলা করেন। মামলাটি তদন্ত করে ২০১৯ সালর ৩১ অক্টোবর আদালতে চার্জশিট দাখিল করে দুদক।

পিপি জানান, দীর্ঘদিন পলাতক থাকার পর মামলার আসামি ইউসিবিএল ব্যাংকের কর্মকর্তা ইউসুফ আলী ও স্বপন কুমার আইচ আজ আদালতে আত্মসমর্পণ করে জামিন আবেদন করেন। বিচারক শুনানি শেষে তাদের কারাগার পাঠানোর নির্দেশ দেন।

এ সম্পর্কিত আরও খবর