লালন মেলায় বিদেশিদের প্রতি নিষেধাজ্ঞা

কুষ্টিয়া, দেশের খবর

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-28 07:12:14

ছেউড়িয়া থেকে: গত রোববার দোলপূর্ণিমার দিনে শুরু হয়েছে লালন স্মরণোৎসব। কুষ্টিয়ার ছেঁউড়িয়ায় লালনের আখড়াবাড়িতে দোলপূর্ণিমা উপলক্ষে আয়োজিত এ উৎসব শেষ হবে মঙ্গলবার (১০ মার্চ) রাতে।

তিন দিনব্যাপী লালন স্মরণোৎসবে যোগ দিতে দেশের বিভিন্ন প্রান্ত থেকে আখড়াবাড়িতে ছুটে আসেন বাউল-ফকির, সাধু-সন্যাসী ও লালনভক্তরা। এ উৎসবে যোগ দিতে ছেঁউড়িয়ায় আসেন লালনপ্রেমী অনেক বিদেশিও। তবে এবার করোনাভাইরাসের সংক্রমণ ঢেকাতে লালন উৎসবে বিদেশি নাগরিকদের অংশগ্রহণে নিষেধাজ্ঞা জারি করেছে কর্তৃপক্ষ।

No foreigners is allowed to entered into Mela premises — লেখা একটি সাইনবোর্ড দেখা গেছে লালন মঞ্চের প্রবেশদ্বারে। করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে লালন একাডেমির কর্মকর্তারা।

লালন স্মরণোৎসবে আগত ভক্তরা

গত রোববার (৮ মার্চ) শুরু হওয়া লালন স্মরণোৎসবে যোগ দিতে সারাদেশের লালনভক্তরা অবস্থান করছেন মেলা প্রাঙ্গণে। বিগত কয়েক বারের থেকে এবার উৎসবে লোকসমাগম অনেকটাই কম।

সোমবার দুপুর ১টায় পুন্যসেবাদানের মাধ্যমে রেওয়াজ অনুযায়ী সমাপ্ত হয়েছে সাধুসঙ্গ। তবে মঙ্গলবার রাত পর্যন্ত চলবে লালন স্মরণোৎসব।

প্রতিদিনই লালন মঞ্চে লালন একাডেমি নির্ধারিত বিভিন্ন অনুষ্ঠান আয়োজিত হচ্ছে। রোববার লালন মঞ্চে গান পরিবেশন করেন বাউল শিল্পী কাঙ্গালিনী সুফিয়া। সোমবার গান পরিবেশন করেন বাউল শফি মন্ডল। মঙ্গলবার সমাপনী দিনে দেশের জনপ্রিয় বাউল শিল্পীরা গান গাইবেন। পরিচিত বাউল শিল্পী ছাড়াও লালন একাডেমি ও লালনের খেলাফতপ্রাপ্ত শিল্পীরাও সংগীত পরিবেশন করছেন এ মঞ্চে।

অন্যদিকে লালন স্মরণোৎসবকে কেন্দ্র করে আখড়াবাড়ি ও লালন একাডেমির পাশের প্রাঙ্গণে বসেছে গ্রামীণ মেলা।

এ সম্পর্কিত আরও খবর