বগুড়ায় স্বাস্থ্য বিভাগের ব্যাপক প্রস্তুতি

বগুড়া, দেশের খবর

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বগুড়া | 2023-09-01 02:01:39

বগুড়ায় করোনাভাইরাস প্রতিরোধে ব্যাপক প্রস্তুতি নিয়েছে স্বাস্থ্য বিভাগ। বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতাল ও মোহাম্মদ আলী হাসপাতালে পৃথক পৃথক ওয়ার্ড প্রস্তুত রাখা হয়েছে। এছাড়াও গঠন করা হয়েছে ২৫ সদস্যের মেডিকেল টিম ও জরুরি সেবা দেয়ার জন্য খোলা হয়েছে কন্ট্রোল রুম।

বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল  কলেজ হাসপাতালে  নারী ও পুরুষদের আইসোলেশন ১৪ বেডের ২টি ওয়ার্ড প্রস্তুত রাখা হয়েছে। এছাড়াও বগুড়া মোহাম্মদ আলী হাসপাতাল ও শাজাহানপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আরো ১০০ টি প্রস্তুত রাখা হয়েছে।

প্রয়োজনে বেড বাড়ানো যাবে বলে জানিয়েছেন শজিমেক হাসপাতালের সহকারি পরিচালক ডাঃ আব্দুল ওয়াদুদ। তিনি বলেন, জন সমাগম কম এমন চিন্তা মাথায় রেখে মেডিকেলের ৫ম তলায় দুটি ওয়ার্ড  প্রস্তুত রাখা হয়েছে।

এছাড়াও প্রফেসর ড. জাকির হোসেনকে প্রধান করে ২৫ সদস্য বিশিষ্ট একটি মেডিকেল টিম গঠন করা হয়েছে। পর্যাপ্ত ওষুধ মজুত রাখা আছে। স্বাস্থ্য সুরক্ষার জন্য লোকালি মাস্ক, গাউন, হ্যান্ডওয়াশ মজুদ করা হয়েছে। ২৫টি  পারসোনাল প্রটেকটিভ ইকুইপমেন্ট (পিপিপি) মজুত আছে। রিজার্ভে রাখা হয়েছে ৫০০ মাস্ক, ৫০০ ক্যাপ।

এছাড়া মাস্কের যেন সংকট না হয় সেজন্য স্থানীয়ভাবে টেইলার্সের কাছ থেকে মাস্ক প্রস্তুত করার পরিকল্পনা রাখা হয়েছে।

অপরদিকে জেলার সিভিল সার্জন মঙ্গলবার (১০ মার্চ) বিকেলে জেলার বেসরকারি ক্লিনিক ও হাসপাতাল মালিকদের সাথে বৈঠক করেছেন।

বৈঠকে বলা হয়, করোনাভাইরাস মোকাবিলায় স্বাস্থ্য বিভাগের সব ধরনের প্রস্তুতি রয়েছে। একান্ত জরুরি প্রয়োজন ছাড়া দেশের বাহিরে যাওয়া এবং বিদেশ ফেরৎ লোকজনকে সিভিল সার্জনকে রিপোর্ট করে স্বাস্থ্য পরীক্ষা করার পরামর্শ দেয়া হয়েছে।

বগুড়ার সিভিল সার্জন ডাঃ গাউছুল আজম বার্তা২৪.কমকে বলেন, প্রত্যেক উপজেলায় মেডিকেল টিম গঠন করা হয়েছে। এছাড়াও মাঠে র‌্যাপিড রেসপন্স টিম কাজ করছে।

তিনি বলেন, আতঙ্কিত হওয়ার কিছু নাই। জনসচেতনা বাড়াতে লিফলেট বিতরণ করা হবে।

এ সম্পর্কিত আরও খবর