মুজিব বর্ষ পালনে বেনাপোল বন্দরে বাণিজ্য বন্ধ

যশোর, দেশের খবর

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বেনাপোল (যশোর) | 2023-08-27 10:12:19

মুজিব বর্ষ উপলক্ষে মঙ্গলবার (১৭ মার্চ) সকাল থেকে দেশের সর্ব বৃহত্তম বেনাপোল স্থলবন্দর দিয়ে ভারতের সাথে আমদানি-রফতানি বাণিজ্য বন্ধ রয়েছে। তবে পাসপোর্টধারী যাত্রী পারাপার সচল রয়েছে।

বেনাপোল আমদানি রফতানি সমিতির সহ-সভাপতি আমিনুল হক বলেন, মুজিব বর্ষ পালনে ছুটি ঘোষণায় বেনাপোল বন্দরের সাথে ভারতের পেট্রাপোল বন্দরের আমদানি-রফতানি বাণিজ্য ও পণ্য খালাসে বন্দরের কার্যক্রম বন্ধ রয়েছে। সকাল থেকে কোনো পণ্যবাহী ট্রাক দুই বন্দরের মধ্যে প্রবেশ করেনি।

বেনাপোল বন্দরের উপ-পরিচালক (ট্রাফিক) আব্দুল জলিল বার্তা২৪.কমকে বলেন, বুধবার (১৭ মার্চ) সকাল থেকে পুনরায় এপথে বাণিজ্য সচল হবে। বন্ধের মধ্যে যাতে বন্দরে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা না ঘটে তার জন্য নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।

বেনাপোল ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মহাসিন জানান, এপথে আমদানি-রফতানি বন্ধ থাকলেও ইমিগ্রেশনের কার্যক্রম সচল রয়েছে। ভারত থেকে বাংলাদেশি পাসপোর্টধারী যাত্রীরা ফিরছেন।

এদিকে আমদানি-রফতানি বন্ধ থাকায় ভারতে প্রবেশের অপেক্ষায় বেনাপোল বন্দরে প্রায় দুই শতাধিক ট্রাক। ওপারেরও প্রবেশের অপেক্ষায় আছে ৫ শতাধিক পণ্যবাহী ট্রাক। এসব পণ্যের মধ্যে অধিকাংশই শিল্প-কারখানার কাঁচামাল ও খাদ্য দ্রব্য।

উল্লেখ্য, বেনাপোল বন্দর দিয়ে প্রতিদিন প্রায় ৪ থেকে ৫ শতাধিক ট্রাক ভারত থেকে আমদানি পণ্য নিয়ে বেনাপোল বন্দরে প্রবেশ করে। একদিন আমদানি বাণিজ্য বন্ধ থাকলে প্রায় ২০ কোটি টাকার রাজস্ব আদায় থেকে বঞ্চিত হয়ে থাকে।

এ সম্পর্কিত আরও খবর