কাশিমপুর কারাগারে যুদ্ধাপরাধী মামলার আসামির মৃত্যু

গাজীপুর, দেশের খবর

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, গাজীপুর | 2023-08-31 02:45:49

একাত্তরে মানবতাবিরোধী অপরাধের মামলায় গ্রেফতার হয়ে গাজীপুরের কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-২ এ বন্দী মিজানুর রহমান মিন্টু (৬৭) মারা গেছেন।

শনিবার (২১ মার্চ) রাত সাড়ে ৮টার দিকে গাজীপুরের শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ (শতামেক) হাসপাতালে তার মৃত্যু হয়েছে বলে দাবি করেছে কারা কর্তৃপক্ষের।

তবে ওই হাসপাতালের আবাসিক চিকিৎসক রফিকুল ইসলাম বার্তা২৪.কম-কে বলেন, ‘মৃত অবস্থায় তাকে হাসপাতালে আনা হয়েছিল। ময়নাতদন্তের পর মৃত্যুর কারণ জেনে মরদেহ হস্তান্তর করা হবে।’

সংশ্লিষ্ট কারাগারের জেলার বাহারুল ইসলাম জানান, যুদ্ধাপরাধী মিজানুর রহমান শনিবার সন্ধ্যায় হঠাৎ বুকে ব্যথা অনুভব করেন। তাৎক্ষণিক তাকে কারা হাসপাতালে ভর্তি করা হয়। অবস্থার অবনতি হলে দ্রুত শতামেকে নিলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। তিনি উচ্চ রক্তচাপে ভুগছিলেন। মিজানের পরিবারকে তার মৃত্যুর বিষয়টি জানানো হয়েছে।

মিজানুর রহমান মিন্টু ২০০১ সাল থেকে জাতীয় পার্টির রাজনীতিতে সম্পৃক্ত। সবশেষ তিনি এই দলের ময়মনসিংহ জেলার ৫ নম্বর সাংগঠনিক সম্পাদক ছিলেন।

ত্রিশালের শহীদ মুক্তিযোদ্ধা আবদুর রহমানের স্ত্রী রহিমা খাতুন ২০১৫ সালের ১৯ মে মিন্টুসহ আটজনের বিরুদ্ধে মামলা করেন। তাদের বিরুদ্ধে মুক্তিযুদ্ধের সময় হত্যা, আটক, নির্যাতন, অগ্নিসংযোগ, লুটপাট, অপহরণ ও লাশ গুমের অভিযোগ আনা হয়েছে।

২০১৬ সালের ১১ ডিসেম্বর এ মামলার অভিযোগ আমলে নেয় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। একই বছরের ৩১ অক্টোবর তাদের বিরুদ্ধে অভিযোগ গঠন হয়। ২০১৫ সালের ৪ অক্টোবর থেকে তিনি কারাবন্দী।

এ সম্পর্কিত আরও খবর