বেনাপোল ইমিগ্রেশনে আটকা পড়েছে ৩ শতাধিক ভারতীয়

যশোর, দেশের খবর

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বেনাপোল (যশোর) | 2023-08-29 23:29:46

এবার করোনাভাইরাস বিস্তার রোধে বাংলাদেশে অবস্থানরত ভারতীয়দের দেশে ফেরার উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

সোমবার (২৩ মার্চ) বিকেল ৫টায় ভারতের পেট্রাপোল ইমিগ্রেশনে এ নিষেধাজ্ঞা জারি করা হয়। এতে বেনাপোল ইমিগ্রেশনে আটকা পড়েছে শিক্ষার্থীসহ বিভিন্ন পেশার প্রায় ৩ শতাধিক ভারতীয় যাত্রী। এদের মধ্যে অধিকাংশই মেডিকেলের শিক্ষার্থী।

বেনাপোল ইমিগ্রেশন সূত্রে জানা যায়, চিকিৎসা, ব্যবসা, ভ্রমণ ও বিশেষ করে মেডিকেল শিক্ষা গ্রহণ করতে অনেক ভারতীয় শিক্ষার্থী বাংলাদেশে রয়েছে। নিষেধাজ্ঞা জারি করায় এদের মধ্যে অনেকে ভারতে ফিরতে পারেনি। এছাড়া বিভিন্ন কোম্পানিতে কাজ করতে আসা অনেক সাধারণ ভারতীয়ও আটকা পড়েছে।

বেনাপোল ইমিগ্রেশন পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আহসান হাবিব জানান, সোমবার (২৩ মার্চ) বিকেল পর্যন্ত বাংলাদেশে অবস্থানরত ভারতীয়রা নিজ দেশে ফিরতে পেরেছেন। এরপর বিকেল ৫টায় ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ ভারতীয়দের ফেরত নেবে না বলে জানিয়ে দেয়। নির্দেশনা পাবার পর থেকে ভারতীয়রা ফিরতে পারছে না। তবে ভারতে অবস্থানরত বাংলাদেশিরা নিজ দেশে ফিরতে পারছে বলেও জানান তিনি।

উল্লেখ্য, করোনা সংক্রমণরোধে এর আগে গত ১৩ মার্চ বিকেল ৫টা থেকে বেনাপোল ইমিগ্রেশন দিয়ে বাংলাদেশিদের ভারতে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়। পরে ১৫ মার্চ দুই দেশের মধ্যে বাস, বিমান ও রেল যোগাযোগ বন্ধ হয়ে যায়। আর ২৩ মার্চ থেকে ২৭ মার্চ পর্যন্ত বেনাপোল-পেট্রাপোল বন্দরের মধ্যে আমদানি, রফতানি বাণিজ্য বন্ধ করে দেয়া হয়।

এ সম্পর্কিত আরও খবর