পুকুর-নদী-খালে গোসল করা যাবে না

লক্ষ্মীপুর, দেশের খবর

হাসান মাহমুদ শাকিল, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, লক্ষ্মীপুর | 2023-09-01 09:56:47

করোনা আতঙ্কে বাংলাদেশসহ পুরো পৃথিবী। দেশে এখন পর্যন্ত ৫ জন মারা গেছেন। আক্রান্ত আছেন প্রায় ৩৯ জন। সারাদেশে প্রবাস ফেরতসহ হাজার হাজার মানুষ বাড়িতে সঙ্গরোধে রয়েছেন।

আর করোনা আতঙ্ক নিয়েই মফস্বল ও গ্রামে পুকুর-নদী-খালে গোসল করছেন মানুষ। এতে ভাইরাস ছড়ানোর ঝুঁকি সবচেয়ে বেশি। কিন্তু এখন পর্যন্ত পুকুর-নদী-খালে গোসল করতে নিষেধ করে কোনো নির্দেশনা দেওয়া হয়নি।

বুধবার (২৫ মার্চ) বেলা ১১ টার দিকে সদর উপজেলার আবিরনগর মাহমদিয়া দাখিল মাদ্রাসা পুকুরে স্থানীয় শিশু-কিশোর-যুবকদের এক সঙ্গে গোসল করতে দেখা যায়। সেখানে কয়েকজনের হাতে করোনা প্রতিরোধে সচেতনতামূলক লিফলেট চোখে পড়ে।

এসময় এক যুবক ও মাদ্রাসাছাত্র জানায়, তাদের বাড়িতে গোসল করার অন্য কোন ব্যবস্থা নেই। বাড়ির ভেতরের পুকুরে নারীরা সবাই গোসল করে। রান্না-বান্নার ধোঁয়ার কাজও পুকুরের পানি দিয়ে করতে হয়। গ্রামে-গঞ্জে টিউবওয়েলের অভাব রয়েছে। অনিচ্ছা থাকলেও পরিষ্কার-পরিচ্ছন্নতার জন্য তাদেরকে পুকুরেই গোসল করতে হয়।

সিভিল সার্জন কার্যালয় সূত্র জানায়, লক্ষ্মীপুরে ৩ হাজার ৮৫১ জন বিদেশে ফেরত রয়েছেন। বুধবার দুপুর পর্যন্ত এ জেলায় ৮০২ জন হোম কোয়ারেন্টাইনে আছেন। তাদেরকে স্থানীয় স্বাস্থ্য কর্মীদের দিয়ে পর্যবেক্ষণে রাখা হয়েছে। এছাড়া একজন সন্দেহভাজনকে সদর হাসপাতালের আইসোলেশন বিভাগে ভর্তি রেখে চিকিৎসা দেওয়া হচ্ছে।

জানতে চাইলে লক্ষ্মীপুর জেলা সিভিল সার্জন আব্দুল গাফ্ফার বলেন, করোনা আক্রান্ত কোন লোক যদি পুকুর-নদী কিংবা খালে গোসল করে। তার শরীরের ভাইরাসটি পানিতে ছড়িয়ে পড়বে। পরে যারা গোসল করতে যাবেন তাদের শরীরের দ্রুত ভাইরাসটি আক্রমণ করবে। এই মুহূর্তে কোনভাবেই পকুর-নদী কিংবা খালে গোসল করা যাবে না। সবাইকে বাসায় টিউবওয়েল কিংবা পৌরসভার লাইনের পানি দিয়ে গোসল করার জন্য প্রচার প্রচারণা চালাতে হবে। যার যার অবস্থান থেকে এটি মানুষকে বুঝাতে হবে।

সিভিল সার্জন আরও বলেন, এখনো গ্রামের মানুষের মধ্যে অনেক কুসংস্কার আছে। এরমধ্যে একটি হচ্ছে, নদীতে গোসল করলে রোগ ধুয়ে মুছে যাবে। এটি গ্রামের মানুষের ভুল ধারণা। তবে পানি থেকে ভাইরাস সবচেয়ে দ্রুত মানুষের শরীরে প্রবেশ করে। গ্রামের মানুষ সেটি বুঝে না। করোনা আতঙ্ক প্রতিরোধে সবাইকে সচেতন হতে হবে। সচেতনতামূলক নির্দেশনার সঙ্গে পুকুর-নদী-খালে গোসল করা বন্ধ করা নিষিদ্ধ করতে হবে।

এ সম্পর্কিত আরও খবর