নোয়াখালীতে প্রান্তিক মানুষের দ্বারে সাবান পৌঁছে দিচ্ছে তরুণরা

নোয়াখালী, দেশের খবর

ইমরান হোসাইন, বার্তা২৪.কম | 2023-08-29 20:49:34

মহামারী করোনার প্রাদুর্ভাব থেকে রক্ষা পেতে সতর্কতামূলক ব্যবস্থার বিকল্প নেই।সেই সতর্কতামূলক বার্তা নিয়ে প্রান্তিক মানুষের দ্বারে দ্বারে প্রচারণা ও সাবান নিয়ে যাচ্ছে নোয়াখালী সদর উপজেলার একদল তরুণ।

বুধবার (২৫ মার্চ) সকাল থেকে দুপুর পর্যন্ত এ কার্যক্রম চালিয়েছেন সদর উপজেলার ২০নং আন্ডার চর ইউনিয়নের এক ঝাঁক তরুণ। যাদের উদ্দেশ্য প্রান্তিক মানুষকে এ মহামারী সম্পর্কে সতর্কতামূলক বার্তা দেওয়া ও নিজের এলাকাকে মহামারীর প্রলয় থেকে রক্ষা করা।

নিজেদের অর্থ দিয়ে মানুষকে সচেতন করার এই কাজ চালিয়ে যাচ্ছেন তারা। পঞ্চাশের অধিক প্রান্তিক মানুষ ও তেরটি স্থানীয় মসজিদে সাবান, টিস্যু বিতরণ করে এই তরুণ দল।

স্বেচ্ছাসেবী একাজে নেতৃত্ব দিচ্ছেন নোয়াখালী কলেজের মাস্টার্সের শিক্ষার্থী মাহমুদ আব্বাস, তিতুমীর কলেজের শিক্ষার্থী হাসান মাহমুদ, শিক্ষার্থী আকরাম হোসেন। নেতৃত্ব দেওয়া হাসান মাহমুদ বার্তা২৪.কমকে বলেন, আমার পড়াশোনা ঢাকার তিতুমীর কলেজে। করোনার কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হওয়ার পরই বাড়িতে চলে আসি। কিন্তু এখানে এসে খুবই মর্মাহত হয়েছি। আমাদের অধিকাংশ মানুষই অক্ষরজ্ঞানহীন। তারা এ মহামারী বিশ্বাস করতেই চাচ্ছে না, সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণতো দুরের কথা।

করোনাভাইরাস
স্থানীয় মসজিদে সাবান, টিস্যু বিতরণ

আশার কথা উল্লেখ করে হাসান জানান, এখন পর্যন্ত আশার দিক হচ্ছে গ্রামের মানুষ বুঝতে শুরু করেছে এক ধরণের সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া প্রয়োজন। তাই আমরা প্রথমে প্রচারণা করি।পরে এলাকার কিছু মানুষের মাঝে ও মসজিদগুলোতে সাধ্যমত সাবান, টিস্যু প্রদান করি। আশা করি মানুষের মধ্যে এটা এক ধরণের সচেতনতা সৃষ্টি করবে।

তাদের এ কর্মকাণ্ডে সন্তুষ্টি প্রকাশ করেছেন ইউপি চেয়ারম্যান আলী হায়দার বকশী বলেন, আসলে তরুণরা হচ্ছে আমাদের পথ প্রদর্শক। তারা আগে সবকিছুর পথ দেখায় পরে সাধারণ মানুষও সেটা করে। এমন একটি কাজের সূচনা করার জন্য তাদের সাধুবাদ জানাই।

এ সম্পর্কিত আরও খবর