হলদিয়ায় আজ থেকে বিশ্ববাংলা সাহিত্য-সংস্কৃতি উৎসব

বিবিধ, শিল্প-সাহিত্য

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 01:17:47

আজ ২১ জানুয়ারি শনিবার পশ্চিমবঙ্গের হলদিয়ায় শুরু হচ্ছে ত্রয়োদশ বিশ্ববাংলা সাহিত্য ও সংস্কৃতি উৎসব ২০২৩। হলদিয়ার নলেজ সিটিতে সকাল নয়টায় তিন দিনের উৎসব উদ্বোধন করবেন প্রখ্যাত চলচ্চিত্র পরিচালক গৌতম ঘোষ। এতে বাংলাদেশের ১৫ কবি, সাহিত্যিক, ভ্রামণিক, সম্পাদক ও সাংবাদিক অংশগ্রহণ করছেন।

উদ্বোধনী অনুষ্ঠানে কথাসাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায়, উৎসবের প্রধান পৃষ্ঠপোষক প্রাক্তন বিধায়ক রাজনীতিবিদ ড. লক্ষণ শেঠ, প্রাক্তন উপাচার্য শিবাজীপ্রতিম বস, প্রখ্যাত চিত্রশিল্পী শুভাপ্রসন্ন, কথাসাহিত্যিক নলিনী বেরা, কবি ও সম্পাদক শ্যামলকান্তি দাশ, প্রাক্তন বিধায়ক পদ্মশ্রী বুলা চোধুরী, আইকেয়ার সম্পাদক আশিস লাহিড়ী, আশিস গিরি, কবি চিত্রা লাহিড়ী, ড. পিকাশপ্রতিম মাইতি, চিত্রশিল্পী শ্যামল জানা, আপনজন প্রকাশক সায়ন্তন শেঠ, আপনজন সম্পাদক সুদীপ্তন শেঠ, আইকেয়ার বোর্ড সদস্য সুস্মিতা সাউশেঠ, আইকেয়ার কালচারাল একাডেমির পরিচালক ড. স্পর্শিতা পন্ডাশেঠ প্রমুখ উপস্থিত থাকবেন।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে প্রয়াত কবি তমালিকা পন্ডাশেঠ স্মারক বক্তৃতার বিষয় ‘যুদ্ধ ও সাহিত্য’। স্মারক বকৃত্তা করবেন রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য বিশিষ্ট চিন্তক চিন্ময় গুহ। এ উপলক্ষে আপনজন পুরস্কার প্রদান করা হবে। এ বছর আপনজন পুরস্কার পাচ্ছেন অসীম কুমার জানা, রাজকুমার আচার্য, বিনোদ মন্ডল ও আশিস মিশ্র।

উৎসবে বাংলাদেশ থেকে কবি, সাহিত্যিক, ভ্রামণিক, সাংবাদিকবৃ্ন্দ অংশগ্রহণ করছেন। বার্তা টোয়েন্টিফোর ডটকমের কন্ট্রিবিউটিং এডিটর ও ভ্রমণলেখক মাহমুদ হাফিজ বাংলাদেশ প্রতিনিধিদলের সদস্য হিসেবে আছেন। আপনজন পত্রিকা আয়োজিত উৎসব কমিটির বাংলাদেশি উপদেষ্টা কবি মাহমুদ কামালের নেতৃত্বে উৎসবে আরও যোগ দিয়েছেন, কথাসাহিত্যিক রফিকুর রশীদ, ড. আলী হোসেন চৌধুরী, কথাসাহিত্যিক নাসরীন নঈম, কবি ও শিল্পী সন্তোষ ঢালী, কবি শাকিল কালাম, কবি শাহীন রিজভী, কবি শান্তা মারিয়া, কবি সৌহার্দ্য সিরাজ, কবি স. ম. তুহিন, কবি মাহফুজ মুজাহিদ, কবি জাহ্নবী জাইমা, কবি রনি অধিকারী, কবি শাকিল কালাম, কবি জান্নাতুল বাকেয়া কেকা প্রমুখ। ভারতের নদীয়া, বীরভূম, দিল্লি, ঝাড়খন্ড, আসাম, উড়িষ্যা, মেঘালয়, আন্দামান, ত্রিপুরা, উত্তরপ্রদেশ, ছত্তিশগড়, হুগলি, পুরুলিয়া, পূর্বমেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, কলকাতা, উত্তরবঙ্গ, উত্তর ২৪ পরগণা, দক্ষিণ ২৪ পরগণা, বাঁকুড়া, বর্ধমান, ঝাড়গ্রাম, মুর্শিদাবাদ, উত্তরপ্রদেশ, নেপাল ও আমেরিকা থেকে চারশতাধিক কবি, সাহিত্যিক, চিন্তক এ উৎসবে অংশগ্রহণ করছেন।

শোভাযাত্রা,আলোচনা, কবিতা ও গল্পপাঠ, সঙ্গীত, লোকনৃত্য, লিটল ম্যাগাজিন মেলা ও চিত্রশিল্প কর্মশালার মধ্য দিয়ে উৎসব উদযাপন করা হবে। প্রয়াত কবি তমালিকা পন্ডাশেঠ এর স্মরণে ১৯৮২ সালে প্রতিষ্ঠিত সংবাদ সাপ্তাহিক আপনজন এর আয়োজনে এ অঞ্চলের বৃহত্তম সাহিত্য, সাংস্কৃতিক উৎসব অনুষ্ঠিত হয়ে আসছে।

এ আয়োজনে বিভিন্ন জেলা, রাজ্য ও দেশ বিদেশ থেকে আগত কবিদের থাকা, খাওয়া ও যাতায়াতের ব্যবস্থা করা হয়েছে। এ উপলক্ষে বন্দরনগরী হলদিয়ার উৎসব স্থল বর্ণাঢ্য আলোকমালায় সাজানো হয়েছে। শহরে মোড়ে শোভা পাচ্ছে উৎসবের ব্যানার সংবলিত তোরণ। উৎসবকে ঘিরে পুরো নলেজ সিটি হলদিয়া হয়ে উঠেছে উৎসবের নগরী।

এ সম্পর্কিত আরও খবর