শ্রদ্ধায় স্মরণে কবি নজরুল পুত্রবধূ কল্যাণী কাজী

, শিল্প-সাহিত্য

কনক জ্যোতি, কন্ট্রিবিউটিং করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 23:44:08

বৃহস্পতিবার (১৮ মে) সন্ধ্যায় শরৎচন্দ্র বাসভবনে ছায়ানট (কলকাতা) - এর উদ্যোগে সদ্য প্রয়াত কাজী নজরুল ইসলামের কনিষ্ঠ পুত্রবধূ কল্যাণী কাজীর প্রতি শ্রদ্ধা জানিয়ে একটি স্মরণ সভা অনুষ্ঠিত হয়।

নজরুল চর্চা বিষয়ক সংগঠন ছায়ানটের আমন্ত্রণে সাড়া দিয়ে কলকাতার সংস্কৃতি মনস্ক মানুষেরা গানে, কবিতায়, স্মৃতিচারণায় তাঁকে শ্রদ্ধা জ্ঞাপন করেন। সভায় উপস্থিত ছিলেন রাজ্যসভার সাবেক সাংসদ ও দৈনিক 'পুবের কলম' পত্রিকার সম্পাদক আহমদ হাসান ইমরান, কবি ও সাংবাদিক সৈয়দ হাসমত জালাল, সঙ্গীত শিল্পী সুতপা ভট্টাচার্য্য সহ কল্যাণী কাজীর গুণগ্রাহীরা। প্রায় শতাধিক মানুষ এই দিন শরৎচন্দ্র বাসভবনে সমবেত হন প্রয়াত কল্যাণী কাজীর প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করতে। সভায় কল্যাণী কাজীর মেয়ে অনিন্দিতা কাজীর পাঠানো শোকবার্তা পাঠ করা হয়।

ছায়ানটের সভাপতি সোমঋতা মল্লিক বলেন, "কল্যাণী কাজীর সঙ্গে ছায়ানটের দীর্ঘ ১২-১৩ বছরের সম্পর্ক ছিল। শিশুদের জন্য নজরুলের লেখা ২৫টি ছড়া ও কবিতা নিয়ে ২০২১ সালে ছায়ানটের উদ্যোগে কল্যাণী কাজীর কণ্ঠে 'শিশু কিশোরদের নজরুল' শিরোনামে একটি অ্যালবাম প্রকাশিত হয়। ২০১৭ সালে কলকাতার বুকে প্রথম নজরুল মেলার আয়োজন করে ছায়ানট (কলকাতা), উদ্বোধক কল্যাণী কাজী। এইভাবে নজরুল চর্চায় সবসময় আমাদের সঙ্গে তিনি ছিলেন। তাঁর দেখানো পথেই আমরা নজরুল চর্চা করব। তাঁর আশীর্বাদ সবসময় আমাদের সঙ্গে আছে বলেই আমরা বিশ্বাস করি।"

কল্যাণী কাজীর নিজের সংগঠন 'বিষের বাঁশি' - এর শিল্পীবৃন্দ নজরুল সঙ্গীত পরিবেশনার মধ্য দিয়ে তাঁর প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন।

এ সম্পর্কিত আরও খবর