বার্তা২৪.কম’র 'এক প্রহর'-এ কবি হেলাল হাফিজ

সাক্ষাৎকার, শিল্প-সাহিত্য

ড. মাহফুজ পারভেজ, অ্যাসোসিয়েট এডিটর, বার্তা২৪.কম | 2023-08-31 07:47:04

যাপনে ও রচনায় কবি হেলাল হাফিজের বিশিষ্টতা প্রবাদপ্রতিম। একটি মাত্র কাব্যগ্রন্থের (যে জলে আগুন জ্বলে, ১৯৮৬) মাধ্যমে বছরের পর বছর পাঠকপ্রিয়তার শীর্ষে অবস্থানের কৃতিত্বও তার। ২৫ বছর পর ২০১২ সালে প্রকাশ পায় তার ‘কবিতা একাত্তর’, যার ইংরেজি অনুবাদের শিরোনাম ‘দ্য টিয়ার্স দ্যাট ব্লেজ’। তারপর ২০১৯ সালে, প্রথম কাব্যগ্রন্থ প্রকাশের ঠিক ৩৪ বছর পর ৩৪টি কবিতা নিয়ে প্রকাশিত হয় তার দ্বিতীয় মৌলিক কাব্যগ্রন্থ ‘বেদনাকে বলেছি কেঁদো না’।

সমকালীন আধুনিক বাংলা কবিতার জীবন্ত কিংবদন্তী হয়ে থাকা হেলাল হাফিজ প্রথম অনলাইন মাল্টিমিডিয়ায় ভিজুয়াল সাক্ষাতকার দিলেন বাংলাদেশের জনপ্রিয় পোর্টাল বার্তা২৪.কম-এ। বাংলার, বাঙালির সংবাদ সারথি বার্তা২৪,কম এই এক্সক্লুসিভ সাক্ষাতকার অন-এয়ারে রিলিজ করেছে ‘এক প্রহর’ নামের বিশেষ অনুষ্ঠানে।

অত্যন্ত গুরুত্বপূর্ণ ও অতি-বিশেষ ব্যক্তিত্ব নিয়ে পরিকল্পিত অনুষ্ঠানের ‘এক প্রহর’ নামকরণেও বাংলার, বাঙালির হারিয়ে যাওয়া ঐতিহ্যের পুনর্জাগরণ ঘটিয়েছে বার্তা২৪.কম। আদি বাংলার প্রাচীন সময় পরিমাপের একক ছিল ‘প্রহর’। প্রহর মানে আজকের হিসাবে তিন ঘণ্টা। অষ্টপ্রহর মিলে একদিন, যা থেকে চলিতভাবে আটপৌরে শব্দটি এসেছে। প্রতিদিনই যেমন ঘটে তাকে আমরা আটপৌরে বলছি, যার মধ্যে আছে প্রহরের ব্যঞ্জনা ।

আটপৌরে বা অষ্টপ্রহর নিয়ে যে একটি পূর্ণ দিন, যাতে ভোর ছয়টায় শুরু হয়ে সন্ধ্যে ছয়টায় শেষ হওয়া চারটি আর রাতে চারটি প্রহর রয়েছে, তারই একটি প্রহরকে প্রতীক ধরে অনুষ্ঠানের নাম দেওয়া হয়েছে 'এক প্রহর', ধরতে চেষ্টা করা হয়েছে চলমান সময়ের একটি একককে।

এমনই একটি তাৎপর্যপূর্ণ আলাপচারিতার অনুষ্ঠানে অনন্য কবি হেলাল হাফিজকে অতিথি করে কবিতায়, দ্রোহে, প্রেমে, বিষাদে, আত্মআবিষ্কারের ছন্দ ও সৌরভে দর্শকদের রাঙিয়ে দিল বার্তা২৪.কম। তিন পর্বের অনুষ্ঠানে উন্মোচিত হলেন বিরলপ্রজ কবি তার সহস্র পাঠক, ভক্ত ও অনুরাগীর সামনে বহুমাত্রিক বিন্যাসে। এমন কিছু ব্যক্তিক অভিব্যক্তি এবং শিল্প-সৃজন কথা তিনি বলেছেন এ অনুষ্ঠানে, যা এমন নিবিড়ভাবে মিডিয়ার সামনে আগে আর কখনোই বলেন নি।

গজলের আঙিকে ছোট্ট ছোট্ট কবিতা রচনার কথা হেলাল হাফিজ শুরুতেই উল্লেখ করেছেন তার ‘পথ’ কবিতা প্রসঙ্গে। গজল মনে করিয়ে দেন এই কবিকে ছুঁয়ে কবিতার মহাযাত্রা পথের কথা। হাফিজ, রুমি, ফেরদৌসী, গালিব, মীর তকী মীর হয়ে প্রবহমান কাব্যমতার ঐতিহাসিক ধারার নান্দনিক সুর বাজতে থাকে বার্তা২৪.কম’র ‘এক প্রহর’-এ কবি হেলাল হাফিজের কথা ও আবৃত্তিতে। চলে আসে রবীন্দ্রনাথ, নজরুলের প্রসঙ্গও।

বার্তা২. কম'র কন্ট্রিবিটিং এডিটর মাহমুদ হাফিজের সঙ্গে বর্ণ ও কাব্যময় আলাপে আলাপে বাংলা কবিতার রাজপুত্র হেলাল হাফিজ খুলে দেন তার জীবন, বিশ্বাস, চর্চা ও কবিতার সকল দিগন্ত। ‘এক প্রহর’ অনুষ্ঠানের জানালা দিয়ে বাংলাদেশ এবং বিশ্বের কেন্দ্র ও প্রান্তে প্রান্তে বসবাসকারী বাংলাভাষী দর্শক, শ্রোতা পৌঁছে যায় আধুনিক বাংলা কবিতার রংধনু আলোয় উজ্জ্বল এক অবারিত আকাশে।

বাংলার, বাঙালির সংবাদ সারথি বার্তা২৪.কম বাংলা ও বাঙালির সংস্কৃতি-বান্ধব হয়ে ভার্চুয়াল জগতকে বর্ণচ্ছটায় ভরিয়ে দিতে সর্বদাই অগ্রগামী। ব্যক্তিত্ব থেকে সম্প্রদায়, জাতীয় স্তর থেকে তৃণমূল, যেখানেই সংবাদ, সেখানেই সবার আগে এবং সবচেয়ে বিশিষ্টতায় বার্তা২৪.কম উপস্থিত। সংবাদের একটু ঝিলিক বা সংস্কৃতির অসামান্য স্ফুলিঙ্গ বার্তা২৪.কম বিশ্বের সামনে সর্বাগ্রে তুলে আনে গভীর মমতায়, ভালোবাসায় ও সৃজনশীলতায়।

মননের দীপ্তিতে যে মাল্টিমিডিয়া সংবাদমাধ্যমকে নিত্য দিকনির্দেশনা দিচ্ছেন বার্তা২৪.কম’র প্রাণপুরুষ, বাংলাদেশের অনলাইন ও মাল্টিমিডিয়া নিউজপোর্টালের পথিকৃৎ-প্রতিষ্ঠাতা আলমগীর হোসেন, সতত প্রণোদনার আলোকস্তম্ভ হয়ে এই মিডিয়া ব্যক্তিত্ব একদল চৌকস, কুশলী, সার্বক্ষণিক, সংবাদকর্মীর নেতৃত্ব দিচ্ছেন আজ এবং ভবিষ্যতের নতুন মিডিয়ার বিনির্মাণযজ্ঞে।

‘এক প্রহর’ অনুষ্ঠানে অংশ নিতে নিজের দ্বিতীয় গৃহ জাতীয় প্রেসক্লাব থেকে কবি হেলাল হাফিজ বার্তা২৪.কম স্টুডিওতে এসেছিলেন গত ৭ ডিসেম্বর। শুধু বাংলাদেশেরই নয়, সমগ্র বাংলা ভাষায় এই মুহূর্তে জীবিত কবিদের মধ্যে সবচেয়ে জনপ্রিয় ও পাঠকনন্দিত কবি হেলাল হাফিজ, পেশাগত জীবনে নিজেও একজন সাংবাদিক, কাজ করেছেন গুরুত্বপূর্ণ দৈনিকের সম্পাদকীয় বিভাগে ও সাহিত্য বিভাগ সম্পাদনায়। বার্তা২৪.কম এবং প্রতিষ্ঠাতা-সম্পাদক আলমগীর হোসেন সম্পর্কে নিজের ফেসবুক পেজে তিনি উল্লেখ করেছেন 'এক প্রহর' নিয়ে নিজের স্মরণীয় অভিজ্ঞতার স্মৃতি:

“সহনীয় শীতের সকাল। প্রেসক্লাব থেকে গুলশানের বার্তা২৪,কম’র রুচিস্নিগ্ধ অফিস। সম্পাদক আলমগীর হোসেনের বনেদি অভ্যর্থনা ও রাজকীয় প্রাতঃরাশ। ‘বেদনাকে বলেছি কেঁদো না’ কাব্যগ্রন্থ নিয়ে মাহমুদ হাফিজের সঙ্গে সচিত্র ও সুদীর্ঘ এনাটমি ক্লাস। একঝাঁক রূপসী আর বিদুষী সংবাদকর্মীর জন্য নিবেদিত ‘প্রস্তান’ কবিতার স্বকণ্ঠে আবৃত্তি। অবশেষে বিদায়লগ্নে হাত ভরে উষ্ণ ইনভেলাপ। শনির সকালও বুঝি এমন সুন্দর হয়!’’

বার্তা২৪.কম’র ‘এক প্রহর’ অনুষ্ঠানে চোখ রেখে কবির মতো দর্শকের সকালটাও অনিন্দ্য সুন্দর হয়ে উঠে।

এ সম্পর্কিত আরও খবর