টিপু আলমের একক কার্টুন প্রদর্শনী

সাহিত্য সংবাদ, শিল্প-সাহিত্য

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 03:46:42

‘এক কার্টন কার্টুন’ নামে শিল্পী টিপু আলমের প্রথম একক কার্টুন প্রদর্শনী বুধবার (৫ ফেব্রুয়ারি) থেকে শুরু হবে। ছয়দিনব্যাপী এ প্রদর্শনী চলবে মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) পর্যন্ত। 

বুধবার (৫ ফেব্রুয়ারি) বিকেল ৫টায় ঢাকার বাংলা মোটরে বিশ্ব সাহিত্য কেন্দ্রের চিত্রশালায় এ কার্টুন প্রদর্শনীর উদ্বোধন করা হবে। এ প্রদর্শনী প্রতিদিন দুপুর ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে।

টিপু আলম জন্মেছেন স্বাধীন বাংলাদেশে। পড়াশোনা করেছেন চিত্রকলায়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা থেকে বিএফএ এবং আমেরিকার সিটি ইউনিভার্সিটি অফ নিউইয়র্ক, লেহম্যান কলেজ থেকে এমএফএ ডিগ্রি অর্জন করেছেন । এক যুগেরও বেশি সময় ধরে তিনি থিতু হয়েছেন নিউইয়র্ক শহরে। টিপুর প্রথম কার্টুন ছাপা হয় দৈনিক সংবাদ পত্রিকায়। এঁকেছেন দৈনিক ইত্তেফাক, দৈনিক খবর, দৈনিক নিউ নেশন, সাপ্তাহিক রোববার, পাক্ষিক ক্রীড়ালোকসহ অনেক পত্রিকায়। মাঝে সাপ্তাহিক বিচিত্রায় একটি ফোমের বিজ্ঞাপনে কার্টুন এঁকেছেন। কার্টুনিস্ট হিসেবে ক্যারিয়ার শুরুর আগে তিনি মাসিক কার্টুন ম্যাগাজিনে সহ-সম্পাদক হিসাবে কাজ করেছেন। টিপুর কার্টুনের বিষয় বরাবরই বাংলাদেশ ও বাঙালি। প্রবাস জীবনেও সে চর্চা অব্যাহত রেখেছেন নিউইয়র্ক থেকে প্রকাশিত বাংলা পত্রিকাগুলোতে কার্টুন এঁকে।

এরমধ্যে উল্লেখযোগ্য সাপ্তাহিক আজকাল, সাপ্তাহিক কাগজ, সাপ্তাহিক এখন সময়। নিউইয়র্ক আলাউদ্দিনের বিজ্ঞাপনে কার্টুন করছেন সাপ্তাহিক ঠিকানা পত্রিকায়। এখন নিয়মিত কার্টুন আঁকছেন নিউইয়র্কের সাপ্তাহিক প্রবাসের জন্য।

‘এক কার্টন কার্টুন’ টিপু আলমের প্রথম কার্টুন প্রদর্শনী। নিউইয়র্কে আঁকা কার্টুন নিয়েই এই আয়োজন।

এ সম্পর্কিত আরও খবর