বইমেলায় এলো তামিম ইয়ামীনের প্রায় প্রেম

সাহিত্য সংবাদ, শিল্প-সাহিত্য

শাহ মখদুম, কন্ট্রিবিউটিং করেসপন্ডেন্ট | 2023-08-30 16:08:16

অমর একুশে গ্রন্থমেলা ২০২০-এ ঐতিহ্য থেকে প্রকাশিত হলো তামিম ইয়ামীনের প্রথম কবিতার বই ‘প্রায় প্রেম’। আজ (৮ ফেব্রুয়ারি) থেকে বইমেলার সোহরাওয়ার্দী উদ্যান অংশে ঐতিহ্য প্রকাশনীর ১৪ নাম্বার প্যাভিলিয়নে বইটি পাওয়া যাচ্ছে।

প্রথম বই প্রকাশের অনুভূতি জানতে চাইলে তামিম ইয়ামীন বার্তা২৪.কমকে বলেন, “এটা অবিশ্বাস্য ও প্রায় প্রেমের মতোই চমকপ্রদ।”

কিভাবে হয়ে উঠল প্রায় প্রেম?—জানতে চাইলে তিনি বলেন, “গারো পাহড়ের পাদদেশে ছোট্ট একটা গ্রাম বিষ্ণুপুর। যার পাশ দিয়ে বয়ে গেছে স্বচ্ছতোয়া নদী সোমেশ্বরী। এই গ্রামেই কোনো এক অগ্রহায়ণে আমার জন্ম, সেখানেই বেড়ে ওঠা। গারো পাহাড় থেকে ধেয়ে আসা উত্তুরে হাওয়ার দিনগুলিতে লেপমুড়ি দিয়ে নানি আমায় গল্প শোনাতেন।”

তিনি বলেন, “সেই গল্প শোনার দিনগুলি থেকেই সাহিত্যের প্রতি প্রেম জন্মেছিল আমার। সেই গ্রাম, সেই নদী, নদীরূপ নারী আর প্রায় প্রেমের মতো আমার এই জীবনের কিছু শোক-স্মৃতি-প্রেম, কিছু সুখ, কিছু বিষণ্ণতা কবিতায় বাঁধাই করতে করতেই প্রায় প্রেম।”

তামিম ইয়ামীনের প্রাতিষ্ঠানিক লেখাপড়া জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে—আইবিএ থেকে বিবিএ। পেশাগত জীবনে তিনি একজন সরকারি কর্মকর্তা। বর্তমানে জামালপুর জেলার মেলান্দহ উপজেলা নির্বাহী অফিসার হিসেবে কর্মরত।

‘প্রায় প্রেম’-এর প্রচ্ছদ করেছেন শিল্পী আনিসুজ্জামান সোহেল। ৫৬ পৃষ্ঠার বইয়ে রয়েছে মোট ৫২টি কবিতা। বইটির কমিশন-পরবর্তী বিনিময় মূল্য ১০৫ টাকা।

এ সম্পর্কিত আরও খবর