বইমেলায় স্টিফেন কিংয়ের ‘ক্যারি’র অনুবাদ

সাহিত্য সংবাদ, শিল্প-সাহিত্য

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-31 14:21:38

দ্য কনজ্যুরিং, শশাঙ্ক রিডেম্পশন, ইট, ডক্টর স্লিপ, দ্য শাইনিং, দ্য গ্রিন মাইল... স্টিফেন কিংয়ের অসাধারণ লেখনীর কোন তুলনা করা চলে না। কিন্তু স্টিফেন কিং এর শুরুটা হয়েছিল একটা অন্যরকম বই দিয়ে।

বলা হয়ে থাকে, ১৯৭৪ সালে প্রকাশিত এই বইটিই আধুনিক হরর মিস্ট্রি উপন্যাসের শুরু করেছে ‘ক্যারি’ নামের ছোটগল্পটি এতই জনপ্রিয় হয়েছিল যে, পরে সেটিকে উপন্যাসে রূপ দেন কিং। উপন্যাসটি পাঠকমহলে খুব দ্রুতই সাড়া ফেলে দেয়। এবারের বইমেলায় আসছে স্টিফেন কিংয়ের সেই আলোচিত বই ‘ক্যারি’র অনুবাদ।

বইয়ের কাহিনী একজন মেয়েকে নিয়ে। একটা মানুষকে ক্রমাগত অবহেলা আর যন্ত্রণা দেয়া হলে তার ফলাফল ঠিক কি হতে পারে? চাপা পড়া ক্রোধ কতটা বিধ্বংসী করতে পারে একজন কিশোরী মেয়েকে? তাও যদি মেয়েটার মাঝে অন্যরকম কোন কিছু থাকে... ঠিক তেমন একটা কিছু আপনার জন্য তৈরি করে রেখেছেন স্টিফেন কিং।

সালটা ১৯৬৩... চেম্বারলিনের মেইন শহরে জন্ম হয় ক্যারি হোয়াইট নামের এক মেয়ের। স্কুলের সবার কাছে মেয়েটা সবসময়ই উপহাসের পাত্র। ১৬ বছর বয়সে প্রথম পিরিয়ডের পর জীবনের মোড় অস্বাভাবিকভাবে বদলে গেল মেয়েটার! সবার কাছ থেকে বিতাড়িত মেয়েটাই আমন্ত্রণ পেল বছর শেষের প্রম অনুষ্ঠানে।

আর সেই রাতেই চেম্বারলিনের শান্ত মেইন শহর ধ্বংস হলো ক্যারি হোয়াইট নামের মেয়েটার অভিশাপে। কি হয়েছিল সেই ‘ব্ল্যাক প্রম’ নামের রাতটায়?

জীবিত মানুষের স্বীকারোক্তি, গবেষণা আর তদন্ত, সেই সাথে স্টিফেন কিং এর জাদুকরী লেখনীর সাথে আপনাকে আমন্ত্রণ এক ভয়াল জগতে।

বইমেলায় ভূমি প্রকাশ থেকে ঐশ্বর্য মীম এবং জুবায়ের আহম্মেদের অনুবাদে আসছে স্টিফেন কিং এর রচিত বই ক্যারি। বইমেলায় ভূমিপ্রকাশের ৭২২ নং স্টলে আসছে বইটি।

এ সম্পর্কিত আরও খবর