বইমেলায় ইমন চৌধুরীর একটি গল্পগ্রন্থ ও একটি উপন্যাস

সাহিত্য সংবাদ, শিল্প-সাহিত্য

শাহ মখদুম, কন্ট্রিবিউটিং করেসপন্ডেন্ট | 2023-08-28 01:35:32

অমর একুশে গ্রন্থমেলা ২০২০-এ প্রকাশিত হয়েছে ইমন চৌধুরীর গল্পগ্রন্থ ‘দীপিকা পাড়ুকোনকে ভালোবেসেছিল রশিদ’। দশটি গল্প নিয়ে এ বইটি প্রকাশ করেছে দেশ পাবলিকেশন্স। প্রচ্ছদ করেছেন সোহানুর রহমান অনন্ত। বিনিময় মূল্য ১৬০ টাকা।

বার্তা২৪.কমকে ইমন চৌধুরী জানান, গল্পগুলোর বিষয়বস্তু মূলত মানুষের মনোজগতের জটিলতা, কৈশোরের মোহ, প্রেম, মাটি থেকে বিচ্ছিন্ন হওয়ার যন্ত্রণা ইত্যাদি।

ইমন চৌধুরীর লেখার জগতে প্রবেশ রম্যরচনা দিয়ে। তবে বর্তমানে কথাসাহিত্যিক হিসেবেই তিনি সমধিক পরিচিত। কথাসাহিত্যে তাঁর মূল মনোযোগ উপন্যাস হলেও মাঝেমাঝে লেখেন গল্প। উপন্যাস, ছোটদের গল্প ও রম্যরচনা নিয়ে এ যাবত প্রকাশিত মোট ১৭টি বইয়ের মধ্যে এটি তাঁর দ্বিতীয় গল্পগ্রন্থ।

গল্প-উপন্যাস লেখার ক্ষেত্রে তাঁর নিজস্ব পদ্ধতি সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, “আমি সাধারণত কোনো একটা লেখা শুরু করি। তারপর লিখতে লিখতে বুঝতে পারি এটা উপন্যাসের দিকে গড়াচ্ছে নাকি সীমাবদ্ধ থাকছে ছোটগল্পে।”

গল্পগ্রন্থ ও উপন্যাসের প্রচ্ছদ

গল্পগ্রন্থের পাশাপাশি এবারও প্রকাশিত হয়েছে তাঁর নতুন উপন্যাস ‘অন্তহীন’। এটি প্রকাশ করেছে সাহিত্যদেশ।

উপন্যাসের প্লট জানতে চাইলে ইমন চৌধুরী বলেন, “উপন্যাসের প্রধান চরিত্র মফস্বল শহরের এক প্রত্যন্ত জনপদ কাঞ্চনপুরের মেয়ে শুভ্রা। তার গ্রাম থেকে সে প্রথম কেউ যে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পেয়েছে। কিন্তু ঢাকায় এসে বুঝতে পারে, এ যেন এক কাচের শহর! যেখানেই পা ফেলে কেবল রক্তাক্ত হতে হয়! সহায়হীন ঢাকায় শুভ্রার একা টিকে থাকার লড়াই নিয়ে এই উপন্যাস।”

উপন্যাসটির প্রচ্ছদ করেছেন প্রবীর চক্রবর্ত্তী। বিনিময় মূল্য ১৬০ টাকা।

এ সম্পর্কিত আরও খবর