বইমেলায় প্রবন্ধ ‘আরোপিত এই নগরে’

সাহিত্য সংবাদ, শিল্প-সাহিত্য

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-27 03:07:13

বইমেলায় এসেছে লেখক ও সাংবাদিক বিনয় দত্তের প্রবন্ধ ‘আরোপিত এই নগরে’। বইটি প্রকাশ করেছে পুথিনিলয় প্রকাশনী। ৯টি বিষয়ের উপর ১৬টি সমকালীন বিষয় নিয়ে এই কথনমালা।

বইটি সম্পর্কে বিনয় দত্ত বলেন, আমি মহাকাল দেখিনি, সমকাল দেখেছি। তাই সময়ের কাল বা ঘটনাকে ফ্রেমে বেঁধেছি ‘আরোপিত এই নগরে’ এর মাধ্যমে। ‘আরোপিত এই নগরে’ বইটি গল্প, উপন্যাস বা শক্তপোক্ত প্রবন্ধের কোন বই নয়। এটিতে মূলত আমি গত এক -দেড় বছর সময়ের কিছু উল্লেখযোগ্য ঘটনাকে আয়েশি ঢঙে জানানোর চেষ্টা করেছি। বইটিকে সমকালীন কথনমালার গ্রন্থ বললে ভুল বলা হবে না।

‘আরোপিত এই নগরে’ বইটির ঘটনাগুলো খুবই গম্ভীর, গুরুত্বপূর্ণ এবং স্পর্শকাতর কিন্তু আমি সহজ সরলভাবে, গল্প বলার ছলে তুলে ধরেছি। যেহেতু আমি গল্পের মানুষ তাই গল্প বলাটাই ছিল মুখ্য উদ্দেশ্য। গল্প বলতে বলতে আমি বাস্তবতার বর্ণনা দিয়েছি। গল্প যেহেতু নিজ গতিতে চলে, আমার লেখাগুলোও নিজ গতিতে বিস্তার লাভ করেছে।

ঘটনা জানানোর পাশাপাশি আরেকটি কাজ করেছি, তা হলো মনুষ্যবোধের দরজায় ধাক্কা দিয়েছি। কাজটি আমি সচেতনভাবেই করেছি। যাতে সু-বোধ জেগে উঠে, বলেন তিনি।

বইটি মূলত সময়ের দলিল। আর সময়ের কথা সময়েই বলতে হয়। তাই আমি সময়ের মধ্যেই, প্রকাশিত লেখাগুলো পাঠকদের অনুরোধে বই প্রকাশের উদ্যোগ নিয়েছি।

এর আগে ২০১৭ সালে কথাসাহিত্যিক বিনয় দত্তের ‘চিলতে মেঘ ও কুহুকেকার গল্প’ নামের ছোটগল্পের গ্রন্থ, ২০১৮ সালে ‘অমৃতায়ন’ নামের উপন্যাস এবং ২০১৯ সালে ‘এই শহর সুবোধদের’ নামের সমকালীন কথনমালার গ্রন্থ প্রকাশিত হয়েছে। এইবারও তার সমকালীন কথনমালার গ্রন্থ প্রকাশিত হল।

সোহরাওয়ার্দী উদ্যান মেলা প্রাঙ্গণের প্যাভিলিয়ন ০২ নম্বরে গ্রন্থটি পাওয়া যাচ্ছে। প্রচ্ছদ করেছেন সারাজাত সৌম।

এ সম্পর্কিত আরও খবর