ফেনী জেলার ইতিহাস ও ঐতিহ্য নিয়ে ফিরোজ আলমের বই

সাহিত্য সংবাদ, শিল্প-সাহিত্য

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 10:53:20

ভাষার মাস ফেব্রুয়ারিতে প্রকাশিত হলো স্থানীয় সাংবাদিক ও গবেষক ফিরোজ আলমের প্রথম বই ‘ফেনী জেলার ইতিহাস ও ঐতিহ্য’। বইটির প্রকাশক ফেনীর স্বনামধন্য পুস্তক বিক্রেতা ‘ফিরোজ লাইব্রেরী। প্রচ্ছদ করেছেন মশিউর রহমান, ২৬৮ পৃষ্ঠার বইটির মূল্য ৪০০ টাকা।

বইটিতে ফেনীর নামকরণ, সংক্ষিপ্ত ইতিহাস, জেলা প্রতিষ্ঠার ইতিহাস, এক নজরে ফেনী, ভাটির বাঘ শসসের গাজী, আধুনিক ফেনীর রূপকার নবীনচন্দ্র সেন, সৈয়দ আমির উদ্দিন পাগলা মিয়ার (র.) কথা, রাজনৈতিক আন্দোলন সংগ্রামে ফেনী, ভাষা অন্দোলনে ফেনী, একুশে পদকপ্রাপ্ত ফেনীর ৫ ভাষা সৈনিক, মুক্তিযুদ্ধে ফেনী, ফেনীর খেতাবপ্রাপ্ত ৩১ বীর মুক্তিযোদ্ধা, ফেনীতে মুক্তিযুদ্ধে গণহত্যা, ফেনীতে মুক্তিযুদ্ধে জারিগান, শিক্ষায় ফেনী, শিল্প সাহিত্য সংস্কৃতি ও সাংবাদিকতায় ফেনী, চলচ্চিত্র ও নাটকে ফেনী, ক্রীড়াঙ্গনে ফেনী, ফেনীর পীর আউলিয়া, ফেনীর নানা লোকাচার, ফেনীর কিছু প্রবাদ প্রবচন, ফেনীর লোক ভাষা, ফেনীর ঐতিহ্য: কীর্তি স্মৃতি নিদর্শন তুলে ধরা হয়েছে। এছাড়াও রয়েছে এ সম্পর্কিত প্রায় দু শতাধিক ছবি ।

বইটির লেখক ফিরোজ আলম তিন দশক ধরে সাংবাদিকতা ও লেখালেখির সাথে জড়িত। ফেনীর স্টেশন রোডের ফিরোজ লাইব্রেরীসহ জেলার সব প্রকাশনী ও বইয়ের স্টলে ফিরোজ আলমের ‘ফেনী জেলার ইতিহাস ও ঐতিহ্য’ বাইটি পাওয়া যাচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর