সালেক খোকনের একটি ভ্রমণ ও একটি মুক্তিযুদ্ধবিষয়ক গবেষণাগ্রন্থ মেলায়

সাহিত্য সংবাদ, শিল্প-সাহিত্য

শাহ মখদুম, কন্ট্রিবিউটিং করেসপন্ডেন্ট | 2023-09-01 14:58:20

অমর একুশে গ্রন্থমেলা ২০২০-এ কথাপ্রকাশ থেকে বেরিয়েছে সালেক খোকনের ভ্রমণগ্রন্থ ‘দেশে বেড়াই’। পেপারব্যাক বাঁধাইয়ে বইটিতে পাহাড়, সমুদ্র, নদী, বন, হাওর ও ঐতিহাসিক ৩৫টি ভ্রমণকাহিনী তুলে ধরা হয়েছে আলোকচিত্রের বিন্যাসে। সালেক খোকন দীর্ঘদিন ধরে মুক্তিযুদ্ধ ও আদিবাসী বিষয়ে কাজ করছেন। তাঁর রচিত যুদ্ধদিনের গদ্য ও প্রামাণ্য গ্রন্থটি ২০১৫ সালে মুক্তিযুদ্ধভিত্তিক মৌলিক গবেষণাগ্রন্থ হিসেবে তরুণ কবি ও লেখক কালি ও কলম’ পুরস্কার পান।

‘দেশে বেড়াই’ বইটি সমন্ধে বার্তা২৪.কমকে সালেক খোকন বলেন, “ডিজিটাল যুগে বেড়াতে যেতে বাস, ট্রেন ও বিমানের টিকিট খুব সহজেই বুকিং বা কিনতে এই গ্রন্থে অনলাইন সেবার লিংকগুলো ও হটলাইন নম্বর সন্নিবেশিত করা হয়েছে। প্রযুক্তি নির্ভর সুবিধা তুলে ধরতে বিভিন্ন জায়গায় পর্যটনের হোটেল, বেসরকারি হোটেল, মোটেল ও রির্সোটে যোগযোগের ফোন নম্বর, ওয়াবসাইট ও ফেসবুক পেজও উল্লেখ রয়েছে।”

তিনি মনে করেন, বইটিতে থাকা স্বাস্থ্য ও নিরাপত্তাজনিত জরুরি প্রয়োজনে ন্যাশনাল হেল্প লাইনের নম্বর ও স্থানীয় প্রশাসনের ফোন নম্বরগুলো এবং পরিবেশ রক্ষাবিষয়ক সব পরামর্শ—ভ্রমণের ঝুঁকি কাটিয়ে উঠতে অত্যন্ত সহায়ক হবে।

প্রচ্ছদ এঁকেছেন শিল্পী আনিসুজ্জামান সোহেল। ২২৪ পৃষ্ঠার বইটির বিনিময় মূল্য ৪০০ টাকা।

বই দুটির প্রচ্ছদ

এছাড়া একই প্রকাশনা থেকে প্রকাশিত হয়েছে তাঁর মুক্তিযুদ্ধবিষয়ক মৌলিক গবেষণাগ্রন্থ ‘১৯৭১: রক্ত, মাটি ও বীরের গদ্য’। গবেষণাগ্রন্থটি সম্পর্কে জানতে চাইলে সালেক খোকন বলেন, “স্বাধীনতা-উত্তরকালে রচিত ও হাতের কাছে পাওয়া পঠিত মুক্তিযুদ্ধ-সাহিত্যগুলোর অধিংকাংশই স্মৃতি-আশ্রয়ী এবং আবেগে ভরপুর। সত্যিকার বস্তুনিষ্ঠ ইতিহাস মাঠপর্যায় থেকে তুলে আনার চেষ্টা খুব বেশি হয়নি। সেই সীমাবদ্ধতা কাটিয়ে উঠতে সাহায্য করবে ১৯৭১: রক্ত, মাটি ও বীরের গদ্য গ্রন্থটি।”

এ বইটিতে ছোট ছোট দৃশ্যকল্পের মধ্য দিয়ে তুলে আনা হয়েছে মুক্তিযোদ্ধাদের শৈশব, কৈশোর, যুদ্ধে যাওয়ার প্রস্তুতি, রণাঙ্গনের স্মৃতি, বীরত্ব, প্রাপ্তি ও অপ্রাপ্তি, বর্তমান অবস্থাসহ খুঁটিনাটি অনেক বিষয়। জাত-পাত, লিঙ্গ, সামাজিক ও অর্থনৈতিক অবস্থান উপেক্ষা করে সাক্ষাৎকারের মানুষ হিসেবে তিনি বেছে নিয়েছেন—একাত্তরের রণাঙ্গনে আহত ও বীরত্ব দেখানো মুক্তিযোদ্ধাদের।

দলিল ও মুক্তিযুদ্ধের আলোকচিত্র নিয়ে এ গ্রন্থে সন্নিবেশিত করা হয়েছে সাব-সেক্টর কমান্ডার, বীরপ্রতীক, যুদ্ধাহত, বিএলএফ কমান্ডার, নারী মুক্তিযোদ্ধাসহ সতেরজন মুক্তিযোদ্ধাকে নিয়ে লেখাগুলো।

এ বইটির প্রচ্ছদ করেছেন শিল্পী সব্যসাচী হাজরা। ২০৫ পৃষ্ঠার এ গবেষণাগ্রন্থের বিনিময় মূল্য ৩৫০ টাকা। অমর একুশে গ্রন্থমেলায় সালেক খোকনের নতুন প্রকাশিত বই দুটি পাওয়া যাবে কথাপ্রকাশের ৯ নং প্যাভিলিয়নে।

এ সম্পর্কিত আরও খবর