বইমেলায় ফয়জুর রহমানের ‘বাঙালির জয়, বাঙালির ব্যর্থতা’

সাহিত্য সংবাদ, শিল্প-সাহিত্য

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 01:02:57

বইমেলা প্রাঙ্গণ থেকে: প্রকাশক না পেয়ে নিজের লেখা বইয়ের পাণ্ডুলিপি ফটোকপি করে বইমেলার স্টলে স্টলে রাখার অনুরোধ জানানো সেই ড. ফয়জুর রহমান আল সিদ্দিকির বই ‘বাঙালির জয়, বাঙালির ব্যর্থতা’ বইমেলায় পাওয়া যাচ্ছে বুধবার (১৯ ফেব্রুয়ারি) সন্ধ্যা থেকে।

বইমেলায় বাঙালির জয়, বাঙালির ব্যর্থতা

বৃহস্পতিবার (২০ ফেব্রুয়ারি) বইটির প্রকাশনা সংস্থা বাংলাপ্রকাশের স্টলে সরেজমিনে গিয়ে দেখা যায়, ক্রেতারা উৎসাহ নিয়ে বইটি কিনছেন। শুধু ‘বাঙালির জয়, বাঙালির ব্যর্থতা’ বইটি কিনতেই বাংলাপ্রকাশের স্টলে এসেছিলেন বাংলাদেশ মেডিকেলের এমবিবিএস প্রথম বর্ষের শিক্ষার্থী রিসতা। বই কেনা শেষে তার কাছে জানতে চাওয়া হয় কেন আপনি এই বইটি কিনলেন? জবাবে তিনি বলেন, এই বই এবং লেখকের ব্যাপারে আমি জানতে পারি সামাজিক যোগাযোগ মাধ্যমে। ঢাবি ও কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া এমন একজন স্কলার মানুষের লেখা বই প্রকাশক পাচ্ছে না ছাপা ও বিক্রির জন্য। অথচ শুধু সেলিব্রেটি হওয়ার কারণে অনেকের লেখা বই বিক্রির শীর্ষে থাকছে। তারা লেখকও না। অথচ একজন লেখক শুধু সেলিব্রেটি না হওয়ার কারণে তার লেখা বই ছাপানোর প্রকাশনা পাবে না? ব্যাপারটা আমাকে খুব নাড়া দিয়েছে তাই ভেবেছিলাম উনার লেখা বইমেলায় আসলে আমি অবশ্যই কিনবো। বই আসছে কি না সে ব্যাপারে খোঁজও নিয়েছি নিয়মিত।

পাঠক বাঙালির জয়, বাঙালির ব্যর্থতা বই দেখছেন

বইটি কেমন বিক্রি হচ্ছে জানতে চাইলে বাংলাপ্রকাশের বিক্রয় প্রতিনিধি সাদাত সিফাত প্লাবন জানান, গতকাল সন্ধ্যায় প্রাথমিকভাবে ১০০ কপি আনা হয়েছিলো, এখন পনের কপি আছে। ঘণ্টা খানেকের মধ্যে এগুলো শেষ হয়ে গেলে প্রথম মুদ্রণের সবগুলো কপিই আনা হবে। মেলা শুরু হওয়ার পর থেকে একের পর এক বই নিয়ে যাচ্ছে পাঠকরা।

বাংলাপ্রকাশ থেকে প্রকাশিত ‘বাঙালির জয়, বাঙালির ব্যর্থতা’ বইটির মূল্য ধরা হয়েছে ২৬৩ টাকা, পাওয়া যাচ্ছে সোহরাওয়ার্দী উদ্যানে বইমেলার বাংলাপ্রকাশ স্টলে।

এ সম্পর্কিত আরও খবর